তালেবানকে ‘সন্ত্রাসী সংগঠন’ ঘোষণা করল ফেসবুক

তালেবানকে ‘সন্ত্রাসী সংগঠন’ ঘোষণা করল ফেসবুক

প্রযুক্তি ডেস্ক : যুক্তরাষ্ট্রভিত্তিক সোশ্যাল মিডিয়া জায়ান্ট ফেসবুক জানিয়েছে, তারা আফগানিস্তানের সশস্ত্রগোষ্ঠী তালেবানের সব পোস্ট এবং তাদের সমর্থনকারীর মন্তব্য ও সংশ্লিষ্ট সমস্ত বিষয়বস্তু নিষিদ্ধ করেছে। কারণ তারা তালেবানকে একটি সন্ত্রাসী সংগঠন বলে মনে করে।

ফেসবুকের পক্ষ থেকে জানানো হয়েছে, তারা আফগান বিশেষজ্ঞদের একটি দলকে দায়িত্ব দিয়েছে যারা তালেবান সংক্রান্ত সব পোস্ট পর্যবেক্ষণ করবে এবং প্রয়োজনে প্ল্যাটফর্ম থেকে সরিয়ে দেবে। এই নীতি ইন্সটাগ্রাম ও হোয়াটসঅ্যাপের ক্ষেত্রেও প্রযোজ্য হবে।

বিবিসি জানাচ্ছে, যোগাযোগের জন্য তালেবান হোয়াটসঅ্যাপ ব্যবহার করে থাকে। ফেসবুক কর্তৃপক্ষও বিবিসিকে জানিয়েছে, তারা যদি হোয়াটসঅ্যাপে তালেবানের সঙ্গে সংযুক্ত কোন অ্যাকাউন্ট দেখতে পায়, তাহলে তারা এর বিরুদ্ধে ব্যবস্থা নেবে।

তালেবান দ্রুত আফগানিস্তান দখলের পর প্রযুক্তি সংস্থাগুলোর জন্য তালেবানের সাথে সম্পর্কিত বিষয়বস্তু কীভাবে মোকাবিলা করা যায় তা নিয়ে নতুন চ্যালেঞ্জ দেখা দিয়েছে। এমন পরিস্থিতির মধ্যে ফেসবুক এমন সিদ্ধান্ত নিলেও কিছু জানায়নি টুইটার ও ইউটিউব।

ফেসবুকের এক মুখপাত্র বিবিসিকে বলেন, ‌‘মার্কিন আইনের অধীনে সন্ত্রাসী সংগঠন হিসেবে তালেবানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা রয়েছে এবং তাই আমরা আমাদের বিপজ্জনক সংগঠনের নীতির অধীনে আমাদের পরিষেবা থেকে তালেবানদের নিষিদ্ধ করেছি।’

বিবিসিকে ফেসবুকের ওই মুখপাত্র এর ব্যাখ্যা দিতে গিয়ে আরও বলেছেন, ‘এর অর্থ হলো আমরা তালেবান কর্তৃক কিংবা তাদের পক্ষ থেকে পরিচালিত অ্যাকাউন্টগুলো রিমুভ করে দিব। এছাড়া তাদের প্রশংসা, সমর্থন ও প্রতিনিধিত্ব করাকে নিষিদ্ধ করেছি।’

সোশ্যাল মিডিয়া জায়ান্টটি বলছে, তারা এখনো আফগানিস্তানে জাতীয় সরকারের স্বীকৃতির বিষয়ে কোনো সিদ্ধান্ত নেয়নি বরং এর জন্য তারা ‘আন্তর্জাতিক সম্প্রদায়ের কর্তৃত্ব’ অর্থাৎ তালেবান সরকারকে আন্তর্জাতিক স্বীকৃতি দিচ্ছে কিনা সেটি অনুসরণ করছে।

More News...

কল ধরলেই তথ্য হ্যাক, বিষয়টি সঠিক নয়

ঘোষণায় সীমাবদ্ধ অনিবন্ধিত মোবাইল ফোন বন্ধের ‘তোড়জোড়’