বিধিনিষেধ তুলে নেওয়ায় কারিগরি কমিটির উদ্বেগ

বিধিনিষেধ তুলে নেওয়ায় কারিগরি কমিটির উদ্বেগ

নিজস্ব প্রতিবেদক : চলমান করোনার ঊর্ধ্বমুখী অবস্থায় বিধিনিষেধ তুলে নেওয়ায় উদ্বেগ জানিয়েছে কোভিড–১৯ সংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক কমিটি। একই সঙ্গে সিদ্ধান্ত পুনর্বিবেচনার দাবিও জানানো হয়েছে।

শুক্রবার (১৩ আগস্ট) রাতে কমিটির সভাপতি অধ্যাপক ডা. মোহাম্মদ সহিদুল্লাহ স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ প্রতিক্রিয়া জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৩ জুলাই থেকে ১০ আগস্ট পর্যন্ত চলা লকডাউন কঠোরভাবে পালিত না হলেও জনসমাবেশ হওয়ার মতো বেশ কিছু গুরুত্বপূর্ণ স্থান বন্ধ থাকায় সংক্রমণ হারে উন্নতি পরিলক্ষিত হয়েছে। কিন্তু সংক্রমণ ও মৃত্যু কোনোটাই স্বস্তিদায়ক অবস্থায় আসেনি।

এ অবস্থায় সরকারের দ্রুত বিধিনিষেধ শিথিল করার বা তুলে নেওয়ার সিদ্ধান্ত উদ্বেগজনক। স্বাস্থ্যবিধি শিথিল করার বিষয়ে সরকার তাড়াহুড়ো করছে। যে কারণে সংক্রমণ আবারও বাড়তে পারে। অর্থনীতি আরও বেশি হুমকির মুখে পড়বে।

গণ টিকার ক্যাম্পেইন প্রসঙ্গে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বিভিন্ন মহল থেকে ভ্যাকসিন ক্যাম্পেইন বিষয়ে বিভিন্ন মতামত দেওয়ায় জনমনে কিছুটা বিভ্রান্তির সৃষ্টি হয়েছে। ভ্যাকসিন কার্যক্রমের সঙ্গে সংশ্লিষ্টরা এ বিষয়ে সরাসরি গণমাধ্যমের সঙ্গে কথা বললে এ রকম পরিস্থিতির উদ্ভব হতো না। গর্ভবতী নারীদের টিকাদানের ব্যবস্থা আরও সহজ ও নিরাপদ করার জন্যও পরামর্শ দেওয়া হয়েছে। প্রয়োজনে এ জন্য টিকাকেন্দ্র নির্দিষ্ট করা যেতে পারে বলেও কমিটি মনে করে।

এ ছাড়া আগামী ২১ আগস্টের পরে বা তার কাছে কাছাকাছি সময়ে এমবিবিএস/বিডিএস কোর্সের দ্বিতীয় বর্ষ ও পঞ্চম বর্ষ/শেষ বর্ষের ক্লাস চালু করতে পরামর্শ দেওয়া হয়েছে। এ জন্য ক্লাস শুরুর আগে সকল শিক্ষার্থীদের সংক্রমণ প্রতিরোধ ও নিয়ন্ত্রণের ওপর প্রশিক্ষণ করাতে বলা হয়েছে।

More News...

ওবায়দুল কাদেরের মস্তিষ্ক অলস-হৃদয় দুর্বল : রিজভী

ট্রেনে ঢাকায় ফিরছেন অনেকে, স্টেশনে ভিড়