খালেদা জিয়ার জন্মদিনের আয়োজন সীমাবদ্ধ দোয়া মাহফিলে

খালেদা জিয়ার জন্মদিনের আয়োজন সীমাবদ্ধ দোয়া মাহফিলে

নিজস্ব প্রতিবেদক : বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার ৭৬তম জন্মদিন রোববার (১৫ আগস্ট)। ১৯৪৫ সালের এই দিনে জন্মগ্রহণ করেন তিনি। দিনটি আগে বড় আয়োজনে কেক কেটে উদযাপন করতো বিএনপি। তবে গত ছয় বছর ধরে খালেদা জিয়ার জন্মদিন কেক কেটে উদযাপন করা হচ্ছে না। এবারও বেগম জিয়ার জন্মদিনের আয়োজন দোয়া মাহফিলের মধ্যেই সীমাবদ্ধ থাকছে। কিন্তু এটা ১৫ আগস্ট হবে না, হবে ১৬ আগস্ট।

দলটির একটি নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে, ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবসের দিনে জন্মদিন পালনের বির্তক থেকে বেরিয়ে আসতে চাইছে বিএনপি। এজন্য গত ছয় ধরে দলটি বেগম জিয়ার জন্মদিন কেক কেটে উদযাপন করছে না। এর পরিবর্তে ১৬ আগস্ট খালেদা জিয়ার আরোগ্য, দীর্ঘায়ু ও মুক্তি কামনায় দেশব্যাপী দোয়া ও মিলাদ মাহফিল করছে দলটি।

খালেদা জিয়ার জন্মদিনের কর্মসূচির বিষয়ে বিএনপির সাংগঠনিক সম্পাদক ও দপ্তরের দায়িত্বপ্রাপ্ত সৈয়দ এমরান সালেহ প্রিন্স স্বাক্ষরিত গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিবৃতিতে জানানো হয়, খালেদা জিয়ার আরোগ্য, দীর্ঘায়ু ও মুক্তি কামনা আগামী ১৬ আগস্ট সারা দেশে বিএনপির উদ্যোগে দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হবে।

তবে বিএনপি চেয়ারপারাসনের জন্মদিনের কথা উল্লেখ করে এই কর্মসূচি ঘোষণা করা হয়নি। দলটির সিনিয়র নেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, জাতীয় শোক দিবসের দিনে জন্মদিন পালনের বির্তক থেকে বেরিয়ে আসতে এ কৌশল নেয়া হয়েছে।

জন্মদিনে কেক কাটা প্রসঙ্গে জানতে চাইলে এমরান সালেহ প্রিন্স বলেন, কেক কাটার কোন কর্মসূচি নেই। তবে উনার (খালেদা জিয়া) জন্য ১৬ তারিখে আমরা দোয়া করবো।

বিএনপির সহদপ্তর সম্পাদক তাইফুল ইসলাম টিপু বাংলাদেশ জার্নালকে বলেন, বিজ্ঞপ্তিতে যে কর্মসূচি দেয়া হয়েছে, সেটাই আমাদের কর্মসূচি।

রোববার গুলশান রাজনৈতিক কার্যালয়ে কেট কাটার বিষয়ে জানতে চাইলে বিএনপি চেয়ারপারসনের মিডিয়া উইং সদস্য শায়রুল কবির খান বাংলাদেশ জার্নালকে বলেন, এবিষয়ে আমি কিছু জানি না।

বেগম খালেদা জিয়ার জন্মদিনে তার দীর্ঘায়ু ও সুস্থতা কামনায় কর্মসূচি ঘোষণা করেছে স্বেচ্ছাসেবক দল। জন্মদিন উপলক্ষে সংগঠনটি আগামী ১৭ আগস্ট সারা দেশে জেলা ও মহানগর এবং এর অধীনস্থ সকল থানা, উপজেলা ও পৌর ইউনিটে দোয়া ও মিলাদ মাহফিলের কর্মসূচি ঘোষণা করেছে।

২০১৬ সালে গুলশানের হোলি আর্টিজানে জঙ্গি হামলা ও বন্যাসহ বিভিন্ন কারণে কেক কেটে খালেদা জিয়ার জন্মদিন উদযাপন করেনি বিএনপি এবং ২০১৭ সালে চিকিৎসার জন্য বিদেশে থাকায় ওই বছরে কেক কাটেনি দলটি। এছাড়া দুর্নীতির মামলায় সাজাপ্রাপ্ত হয়ে ২০১৮ সালের ফেব্রুয়ারি থেকে খালেদা জিয়া কারাবন্দি হওয়ার পর থেকে এই কয়েক বছরও কেক কেটে বেগম জিয়ার জন্মদিন উদযাপন করেনি বিএনপি।

 

More News...

সল্টের ‘কালবৈশাখী ঝড়ে’ নববর্ষ বরণ কলকাতার

রোববার থেকে চালের বস্তায় তথ্য দেওয়া বাধ্যতামূলক