দেশে করোনায় আরও ১৭৮ মৃত্যু, কমেছে নমুনা পরীক্ষা

দেশে করোনায় আরও ১৭৮ মৃত্যু, কমেছে নমুনা পরীক্ষা

নিজস্ব প্রতিবেদক : দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরও ১৭৮ জনের মৃত্যু হয়েছে। একই সময় এ ভাইরাসে আক্রান্ত শনাক্ত হয়েছেন ৬ হাজার ৮৮৫ জন। আজ শনিবার বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

যেখানে গতকাল ২৪ ঘণ্টায় ১৯৭ জনের মৃত্যু এবং ৮ হাজার ৪৬৫ জন রোগী শনাক্তের তথ্য জানানো হয়। আর টানা ১৯ দিন পর এদিনই এক দিনে মৃত্যু ২০০–এর নিচে নামার কথা জানায় স্বাস্থ্য অধিদপ্তর।

আর গত ১০ আগস্ট ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ২৬৪ জনের মৃত্যুর খবর জানানো হয়। এর আগে একদিনে সর্বোচ্চ ২৬৪ জনের মৃত্যুর খবর জানানো হয়েছিল গত ৫ আগস্ট।

স্বাস্থ্য অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়েছে, আজ সকাল ৮টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় আরটি–পিসিআর, জিন এক্সপার্ট ও র‍্যাপিড অ্যান্টিজেন মিলিয়ে ৭০৯টি সক্রিয় ল্যাবে ৩৩ হাজার ৩৩০টি নমুনা পরীক্ষা করলে ৬ হাজার ৮৮৫ টির ফল করোনাভাইরাস পজিটিভ আসে। সে হিসাবে রোগী শনাক্তের হার ২০ দশমিক ৬৬ শতাংশ।

যেখানে গতকাল ৭০৮টি সক্রিয় ল্যাবে ৪০ হাজার ৬৪১টি নমুনা পরীক্ষা করে ৮ হাজার ৪৬৫ টির ফল পজিটিভ আসার তথ্য জানানো হয়। সে হিসাবে রোগী শনাক্তের হার ছিল ২০ দশমিক ৮৩ শতাংশ।

এই সময়ে বরাবরের মতো সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে ঢাকা বিভাগে। এই বিভাগে গত এক দিনে মারা গেছেন ৬৭ জন। এ ছাড়া চট্টগ্রাম বিভাগে ৪৫, রাজশাহীতে ১৪, খুলনায় ২৩, বরিশালে ৭, সিলেটে ১১, রংপুরে ৬ ও ময়মনসিংহে ৫ জনের মৃত্যু হয়েছে।

এক দিনে করোনায় মৃত ১৭৮ জনের মধ্যে সরকারি হাসপাতালে মারা গেছেন ১৩৯ জন, বেসরকারি হাসপাতালে ৩৫ জন এবং বাসায় মারা গেছেন ৪ জন রোগী।

গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত ব্যক্তিদের মধ্যে পুরুষ ১০৯ আর নারী ৬৯ জন। বয়স বিশ্লেষণে দেখা যায়, ৯১–১০০ বছর বয়সী ২ জন, ৮১-৯০ বছর বয়সী ১৩ জন, ৭১-৮০ বছর বয়সী ৩২ জন, ৬১-৭০ বছর বয়সী ৬০ জন, ৫১–৬০ বছর বয়সী ৪০ জন, ৪১–৫০ বছর বয়সী ১৩ জন, ৩১–৪০ জন বছর বয়সী ১২ জন, ২১–৩০ বছর বয়সী ৪ জন, ১১-২০ বছর বয়সী ১ জন এবং এবং ০–১০ বছর বয়সী ১ জনের মৃত্যু হয়েছে।

এ ছাড়া গত ২৪ ঘণ্টায় কোভিড থেকে সেরে উঠেছেন ৭ হাজার ৮০৫ জন রোগী। এ নিয়ে এখন পর্যন্ত করোনা থেকে সেরে উঠেছেন ১২ লাখ ৮১ হাজার ৩২৭ জন। যেখানে এখন পর্যন্ত করোনা ভাইরাসে মোট আক্রান্ত শনাক্ত হয়েছেন ১৪ লাখ ১২ হাজার ২১৮ জন। আর মৃত্যু হয়েছে ২৩ হাজার ৯৮৮ জন করোনা রোগীর।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহান শহরে প্রথম কোভিডে আক্রান্ত রোগী শনাক্তের পর দ্রুত সারা বিশ্বে ছড়িয়ে পড়ে নভেল করোনাভাইরাস। বাংলাদেশে করোনাভাইরাস প্রথম শনাক্তের খবর জানানো হয় গত বছরের ৮ মার্চ। স্বাস্থ্য অধিদপ্তর প্রথম মৃত্যুর খবর জানায় ১৮ মার্চ।

More News...

জাতীয় প্রেসক্লাবে বিড়ি শ্রমিকদের সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রীকে অভিনন্দন

কৃষকদের টাকা দিলে ফেরত দেয়, কোটিপতিরা দেয় না’