এক সপ্তাহে অর্ধেক আফগানিস্তান দখলে নিল তালেবান

এক সপ্তাহে অর্ধেক আফগানিস্তান দখলে নিল তালেবান

অনলাইন ডেস্ক : মাত্র এক সপ্তাহে আফগানিস্তানের ৩৪টি প্রাদেশিক রাজধানীর মধ্যে ১৭টি দখলে নিয়েছে সশস্ত্র গোষ্ঠী তালেবান। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

তালেবান নিয়ন্ত্রিত প্রাদেশিক রাজধানীগুলো হলো- তাখারের রাজধানী তালুকান, কুন্দুজের রাজধানী কুন্দুজ, সার-ই-পলের রাজধানী সার-ই-পল, সামানগানের রাজধানী আইবাক, জাওজানের রাজধানী শেবারঘান, বাগলানের রাজধানী পল-ই-খুমরি, ফারাহ প্রদেশের রাজধানী ফারাহ, নিমরোজ প্রদেশের রাজধানী জারাঞ্জ, বাদাখশান প্রদেশের রাজধানী ফাইজাবাদ, গজনি প্রদেশের রাজধানী গজনি, হেরাতের রাজধানী হেরাত, কান্দাহারের রাজধানী কান্দাহার, হেলমান্দের রাজধানী লস্কর গাহ, উরুজগানের রাজধানী টেরেনকোট, লোগারের রাজধানী পুল-ই-আলম, ঘোর প্রদেশের রাজধানী ফিরুজ কোহ, বাদঘিসের রাজধানী কালা-ই নাও।

এর আগে গত বুধবার মার্কিন গোয়েন্দাদের উদ্ধৃতি দিয়ে দেশটির একজন প্রতিরক্ষা কর্মকর্তা বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছিলেন, আফগানিস্তানের রাজধানী কাবুলকে ৩০ দিনে বিচ্ছিন্ন এবং ৯০ দিনের মধ্যে দখলে নিতে পারে বিদ্রোহী সশস্ত্র গোষ্ঠী তালেবান।

নাম প্রকাশ না করার শর্তে ওই কর্মকর্তা বলেন, মার্কিন নেতৃত্বাধীন বিদেশি বাহিনী চলে যাওয়ার সঙ্গে সঙ্গে তালেবানরা যেভাবে দেশজুড়ে প্রভাব বিস্তার করতে শুরু করেছে তাতে কাবুল কত দিন টিকে থাকতে পারে সেই বিষয়ে নতুন করে পর্যালোচনা করেছে যুক্তরাষ্ট্র।

উল্লেখ্য, আগামী ৩১ আগস্টের মধ্যেই আফগানিস্তান থেকে নিজেদের সব সেনা প্রত্যাহার করে নেবে যুক্তরাষ্ট্র। সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন তালেবানের বিরুদ্ধে আফগান নেতাদের লড়াই করার জন্য আহ্বান জানিয়েছেন।

More News...

সোনার দাম আবার বাড়লো, ভরি ১ লাখ ১৯ হাজার ৪২৮ টাকা

ওবায়দুল কাদেরের মস্তিষ্ক অলস-হৃদয় দুর্বল : রিজভী