রোহিঙ্গা সংকট নিরসনে আসিয়ানের ‘হস্তক্ষেপ’ চাইলেন মোমেন

রোহিঙ্গা সংকট নিরসনে আসিয়ানের ‘হস্তক্ষেপ’ চাইলেন মোমেন

নিজস্ব প্রতিবেদক : মিয়ানমারের নাগরিকদের তাদের নিজ দেশে প্রত্যাবাসনের লক্ষ্যে রোহিঙ্গা সংকট নিরসনে ‘হস্তক্ষেপ’ করতে আসিয়ান সদস্য রাষ্ট্রগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

রবিবার ৫৪তম আসিয়ান (অ্যাসোসিয়েশন অব সাউথইস্ট এশিয়ান নেশনস) দিবস উপলক্ষে আসিয়ান-ঢাকা কমিটি আয়োজিত এক ভার্চ্যুয়াল অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান।

ড. মোমেন বলেন, ‘আমি এ ব্যাপারে পদক্ষেপ নিতে এবং রোহিঙ্গা শরণার্থীদের প্রত্যাবাসনে সহায়তার জন্য আসিয়ান সদস্য রাষ্ট্রগুলোর প্রতি আহ্বান জানাচ্ছি।’

তিনি বলেন, রাখাইন রাজ্যে কোনো ধরনের সহিংসতা হচ্ছে না জানা সত্ত্বেও অনিশ্চয়তা ও বিশ্বাসের অভাবহেতু বিগত চার বছরে এ দেশে আশ্রয় নেওয়া মিয়ানমারের কোনো বাস্তুচ্যুত নাগরিক তাদের দেশে ফিরে যাননি।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘রোহিঙ্গা শরণার্থীদের আস্থা ফিরিয়ে আনা ও অনিশ্চয়তা দূর করার পাশাপাশি তাদের নিরাপদ প্রত্যাবাসন নিশ্চিত করতে আসিয়ানভুক্ত দেশগুলোকে এক সঙ্গে কাজ করা উচিত।’

তিনি সতর্ক করে বলেন, এ দেশে এই বিপুলসংখ্যক বাস্তুচ্যুত মানুষের উপস্থিতি দীর্ঘায়িত হলে, তা শুধু বাংলাদেশের জন্যই নয়, বরং আসিয়ানসহ গোটা অঞ্চলের অর্থনীতি, পরিবেশ, নিরাপত্তা, আর্থসামাজিক ও ভূ-রাজনৈতিক স্থিতিশীলতার জন্য মারাত্মক হুমকি হিসেবে আবির্ভূত হবে।

ড. মোমেন বলেন, ‘এই রোহিঙ্গা শরণার্থীদের তাদের নিজ ভূমি, মিয়ানমারে নিরাপদ, সুরক্ষিত ও টেকসই প্রত্যাবাসনের জন্য আমাদের একটি বাস্তব অগ্রগতি অতি জরুরি।’

আসিয়ান পূর্ববর্তী সাফল্য ও ভবিষ্যৎ সুযোগের মধ্যে দাঁড়িয়ে আছে উল্লেখ করে তিনি বলেন, বাংলাদেশ আসিয়ানের সঙ্গে রাজনৈতিক, বাণিজ্যিক, অর্থনৈতিক ও সাংস্কৃতিক যোগাযোগ বৃদ্ধিতে ইচ্ছুক এবং বিভিন্ন খাতে সহযোগিতা জোরদার করতে চায়।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, প্রাথমিকভাবে সেক্টরাল ডায়ালগ পার্টনারশিপ এর মধ্য দিয়ে এটা শুরু করা যেতে পারে এবং এটা ভবিষ্যতে সম্পূর্ণ ডায়ালগ পার্টনারশিপ এর পথ সুগম করবে।

তিনি আরও বলেন, বাংলাদেশ আসিয়ানভুক্ত দেশগুলোর বিনিয়োগকারীদের জন্য একটি আকর্ষণীয় স্থান হতে পারে। ভৌগোলিক অবস্থানের কারণে বাংলাদেশ দক্ষিণ এশিয়া ও দক্ষিণ-পূর্ব এশিয়ার মধ্যে ‘সেতু’ হতে পারে। আসিয়ানভুক্ত দেশগুলো বাংলাদেশ হয়ে নেপাল, ভুটান ও ভারতের দক্ষিণ-পূর্ব অঞ্চলে যেতে পারে।

আসিয়ান-ঢাকা কমিটির সভাপতিত্বে বাংলাদেশে নিযুক্ত মালয়েশিয়ার হাইকমিশনার হাজনাহ মো. হাশিম অনুষ্ঠানটি সঞ্চালনা করেন। দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর মিশন প্রধানরা অনুষ্ঠানে অংশ নেন।

More News...

ওবায়দুল কাদেরের মস্তিষ্ক অলস-হৃদয় দুর্বল : রিজভী

ট্রেনে ঢাকায় ফিরছেন অনেকে, স্টেশনে ভিড়