অলিম্পিকে ফুটবলের সোনা এবারও ব্রাজিলের ঘরে

অলিম্পিকে ফুটবলের সোনা এবারও ব্রাজিলের ঘরে

স্পোর্টস ডেস্ক : টোকিও অলিম্পিক গেমসে পুরুষদের ফুটবল ইভেন্টে টানা দ্বিতীয়বারের মতো সোনা জিতলো ব্রাজিল। ফাইনালের লড়াইয়ে স্পেনকে ২-১ গোলে হারিয়ে টানা দুই অলিম্পিক আসরের চ্যাম্পিয়ন হলো লাতিন আমেরিকার দেশটি।

টোকিও অলিম্পিক গেমসে পুরুষদের ফুটবল ফাইনালে ব্রাজিল ও স্পেনের ম্যাচটি অতিরিক্ত সময়ে গড়ায়। ম্যাচের ৩৮তম মিনিটে পেনাল্টি পেলেও কাজে লাগাতে পারেননি রিচার্লিসন। পেনাল্টি মিস করলেও প্রথমার্ধের শেষের দিকে এগিয়ে থাকে ব্রাজিল। প্রথমার্ধের যোগ করা সময়ে দলকে এগিয়ে দিয়েছেন ম্যাথিয়াস কুনিয়া। বক্সের ভিতরে দুর্দান্ত এসিস্ট করেন দানি আলভেজ।

বিরতির পরে দ্রুতই গোল শোধ করে দেন স্পেন। ম্যাচের ৬১তম মিনিটে কার্লোস সোলারের বাড়ানো বলে বল জালে জড়ান স্পেনের মিখেল ওয়ারজাবাল। ৬ মিনিট পরেই এগিয়ে যেতে পারতো স্পানিশরা। তবে ব্রাজিল গোলরক্ষক কার্লোস সোলারের ডি বক্সের বাইরের দুর্দান্ত শট ঠেকিয়ে দেন।

পরে গোল করার জন্য চেষ্টা করতে থাকে দু’দলের খেলোয়াড়রা। ৮৪ মিনিটে হেডে গোল করতে ব্যর্থ হন ব্রাজিলের নিনো। আর যোগ করা সময়ে সুযোগ মিস করে পাউ টোরিস। কার্লোস সোরারের কর্ণারে দারুণ হেড করেও বল জালে জড়াতে ব্যর্থ হন স্পেনের টোরিস।

যোগ করা সময়ে কোন দলেই জালে বল জড়াতে পারেননি। পরে একস্ট্রা টাইমের প্রথমার্থেও জালে বল জড়াতে পারেননি কোনো দল। তবে যোগ করা সময়ের ১০৮তম মিনিটে ম্যালকম এগিয়ে দেন ব্রাজিলকে। অ্যানটনির বাড়ানো বলে বাঁ দিক থেকে দুর্দান্ত শটে বল জালে জড়ান ম্যালকম।

পরে যোগ করা সময়েও কোন দল গোল করতে পারেননি। ফলে টানা তিনবার ফাইনালে ওঠা ব্রাজিল পঞ্চম দেশ হিসেবে অলিম্পিক ফুটবলে টানা দ্বিতীয় সোনা জিতল।

পাঁচ বছর আগে ঘরের মাঠে জার্মানিকে হারিয়ে স্বর্ণ পদক পায় ব্রাজিল। এবারো তারা অলিম্পিকের শ্রেষ্ঠত্ব ধরে রাখল। তাতে করে কোপা আমেরিকায় আর্জেন্টিনার কাছে হারের ক্ষত কিছুটা কমাল তারা।

More News...

সল্টের ‘কালবৈশাখী ঝড়ে’ নববর্ষ বরণ কলকাতার

নেইমার পেলেন বড় সুখবর