দেশে ৯৮ ভাগ রোগীর দেহেই ডেল্টা

দেশে ৯৮ ভাগ রোগীর দেহেই ডেল্টা

নিজস্ব প্রতিবেদক : করোনাভাইরাসে আক্রান্ত ৯৮ শতাংশ রোগীর দেহেই ডেল্টা ভ্যারিয়েন্টের উপস্থিতি পাওয়া গেছে। বৃহস্পতিবার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) এক গবেষণায় এ তথ্য জানানো হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ এই ফলাফল তুলে ধরেন বলেন, দেশে করোনার ৪টি ধরনের মধ্যে ভারতীয় ধরন বা ডেল্টা ভ্যারিয়েন্ট বেশি পাওয়া গেছে। দেশে করোনা আক্রান্তদের মধ্যে ৯৮ শতাংশের দেহেই ডেল্টা ভ্যারিয়েন্ট রয়েছে।

তিনি বলেন, আমাদের গবেষণায় প্রথম ১৫ দিনে একজন রোগী মরিশাস ভ্যারিয়েন্ট অথবা নাইজেরিয়ান ভ্যারিয়েন্ট শনাক্ত হয়েছে। মরিশাস ভ্যারিয়েন্ট নিয়ে এখনও গবেষণা চলমান। তাই সঠিক বলা যাচ্ছে না এই নতুন ভ্যারিয়েন্ট কতটা সংক্রামক।

গত ২৯ জুন থেকে ৩০ জুলাই পর্যন্ত সারাদেশে করোনা আক্রান্তদের ওপর এই গবেষণা পরিচালিত হয়। গবেষণায় দেশের সব বিভাগের ৩০০ রোগীর রিপ্রেজেন্টেটিভ স্যাম্পলিং করা হয়। এর মধ্যে ৫৩ শতাংশ পুরুষ। গবেষণায় ৯ থেকে ৯০ বছরের বয়স পর্যন্ত রোগী অন্তর্ভুক্ত ছিলেন। এর মধ্যে ৩০-৩৯ বছর বয়সের রোগীর সংখ্যা বেশি ছিল।

গবেষণায়, করোনা রোগীদের মধ্যে যাদের কো-মরবিডিটি রয়েছে যেমন- ক্যানসার, শ্বাসতন্ত্রের রোগ, ডায়াবেটিস তাদের মৃত্যুর সংখ্যা বেশি। ৬০ এর বেশি বয়সী রোগীদের দ্বিতীয়বার সংক্রমণ হলে মৃত্যু ঝুঁকি বেশি পরিলক্ষিত হয়েছে। এই গবেষণায় টিকার কার্যকারিতার বিষয়টি চলমান রয়েছে।

More News...

ব্যাট কিনতে দুধ ডেলিভারির কাজ করতেন রোহিত!

রেকর্ড গড়ে ফিরলেন লিটন