ডেঙ্গুর প্রকোপ কিছুটা কমলেও ২৪ ঘণ্টায় আক্রান্ত এখনো ২ শতাধিক

ডেঙ্গুর প্রকোপ কিছুটা কমলেও ২৪ ঘণ্টায় আক্রান্ত এখনো ২ শতাধিক

নিজস্ব প্রতিবেদক : গত ২৪ ঘণ্টায় সারা দেশে ২৩৭ জন ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছে। আগের দুদিন এ সংখ্যা ছিল যথাক্রমে ২৬৪ ও ২৮৭। এ হিসাবে দেশে ডেঙ্গুর প্রকোপ কিছুটা কমেছে। স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমারজেন্সি সেন্টার ও কন্ট্রোল রুমের কাছ থেকে এ তথ্য জানা গেছে।

সর্বশেষ ২৩৭ আক্রান্ত নিয়ে গত চার দিনে দেশে ডেঙ্গু আক্রান্ত হয়ে ১ হাজার ২৫ জন রোগী হাসপাতালে ভর্তি হয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্যমতে, গত মঙ্গলবার সকাল ৮টা থেকে আজ বুধবার সকাল ৮টা পর্যন্ত দেশের বিভিন্ন হাসপাতালে ডেঙ্গু রোগী ভর্তি হন ২৩৭ জন। এদের মধ্যে ২২১ জন রাজধানী ঢাকায়। আগের দিন রোগী ভর্তি হয়েছিলেন ২৬৪ জন এবং এর আগের দিন ছিল সর্বোচ্চ রেকর্ড ২৮৭ জন। এর মধ্যে ২৭৯ জনই ছিল রাজধানী ঢাকার।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, চলতি বছরের জানুয়ারিতে দেশে ডেঙ্গু রোগী ভর্তি হয়েছিলেন ৩২ জন, ফেব্রুয়ারিতে নয়জন, মার্চে ১৩ জন, এপ্রিলে তিনজন, মে মাসে ৪৩ জন, জুনে ২৭১ জন। আর জুলাই মাসে ২ হাজার ২৮৬ ও চলতি আগস্ট মাসের চার দিনে ১ হাজার ২৫ জন ডেঙ্গু রোগী শনাক্ত ও বিভিন্ন হাসপাতালে ভর্তি হন।

চলতি বছরের ১ জানুয়ারি থেকে ৪ আগস্ট পর্যন্ত মোট ডেঙ্গু রোগী ভর্তি হন ৩ হাজার ৬৮৩ জন। এদের মধ্যে সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন ২ হাজার ৬১৭ জন। দেশের বিভিন্ন হাসপাতালে ডেঙ্গু রোগী ভর্তি রয়েছেন ১ হাজার ৫৮ জন। এদের মধ্যে রাজধানীর ৪১টি সরকারি–বেসরকারি হাসপাতালে ডেঙ্গু রোগী ভর্তি রয়েছেন ১ হাজার ৪ জন এবং ঢাকার বাইরে ভর্তি রয়েছেন ৫৪ জন।

দেশের ডেঙ্গু পরিস্থিতি খারাপ হওয়ায় বিভিন্ন উদ্যোগ নিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর ও ঢাকার দুই সিটি করপোরেশন। প্রতিদিনই অভিযান চালানো হচ্ছে এডিস মশার লার্ভা শনাক্ত করতে। এতে জেল–জরিমানাও করা হচ্ছে। স্বাস্থ্য অধিদপ্তর সার্ভে সপ্তাহ শুরু করেছে। দেশের সরকারি হাসপাতালগুলোতে বিনা মূল্যে ডেঙ্গু পরীক্ষার ব্যবস্থা গ্রহণ করতে উদ্যোগ নেওয়া হয়েছে।

More News...

জাতীয় প্রেসক্লাবে বিড়ি শ্রমিকদের সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রীকে অভিনন্দন

কৃষকদের টাকা দিলে ফেরত দেয়, কোটিপতিরা দেয় না’