এক বছর পর গালওয়ান সংঘর্ষের ভিডিও প্রকাশ করল চীন

এক বছর পর গালওয়ান সংঘর্ষের ভিডিও প্রকাশ করল চীন

অনলাইন ডেস্ক : লাদাখের গোগরা থেকে সেনা পেছানোর বিষয়ে ঐকমত্য হয়েছে ভারত এবং চীন। কোর কমান্ডার স্তরের বৈঠকের পর দুই দেশ ঐকমত্য হয়। এরপরেই গত বছরের গালওয়ানের সংঘর্ষের ঘটনার একটি ভিডিও ফুটেজ প্রকাশ করেছে চীনের পিপলস লিবারেশন আর্মি (পিএলএ)। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি থেকে এ খবর জানা গেছে।

ভিডিও ফুটেজ প্রকাশ করে বেইজিং দাবি করছে, ওই ঘটনায় সেদিন চারজন চীনা সেনা নিহত হয়েছিল। যদিও সেই দাবির সত্যতা নিয়ে ভারতীয় সেনা এবং বিদেশি সামরিক পর্যবেক্ষক সংস্থাগুলো সন্দেহ প্রকাশ করেছে।

ফুটেজে দেখা গেছে, উঁচু এলাকা থেকে চীনারা ভারতীয় সেনাদের লক্ষ্য করে পাথর ছুড়ছে। খরস্রোতা পাহাড়ি নদীতে দুপক্ষের সেনাদের সংঘর্ষ চলছে। এ সময় কয়েকজন চীনা সেনাকে পানিতে ভেসে যেতেও দেখা গেছে।

নয়াদিল্লির পক্ষ থেকে ঘটনার পরেই জানানো হয়েছিল, ২০২০ সালের ১৫ জুন রাতে গলওয়ান উপত্যকার পেট্রোলিং পয়েন্ট ১৪ (পিপি-১৪)-এ সংঘর্ষে বিহার রেজিমেন্টের এক কর্নেল এবং ১৯ জন জওয়ান নিহত হয়েছেন।

চীনের হতাহতের সংখ্যা আরও বেশি। আমেরিকার গোয়েন্দা রিপোর্টেও ৩০ জনের বেশি চীনা সেনার মৃত্যুর কথা জানানো হয়েছিল। কিন্তু এতদিন পর্যন্ত চীন তাদের নিহত সেনা সদস্যদের সংখ্যা প্রকাশ করেনি। ভারতীয় সেনার একটি সূত্র দাবি করছে, লাদাখে মোতায়েন বাহিনীর মনোবল অক্ষুণ্ণ রাখতেই নিহতের সংখ্যা কম করে দেখাতে চেয়েছে বেইজিং।

জানা গেছে, গত শনিবার লাদাখের চুসুলে প্রকৃত নিয়ন্ত্রণরেখা (এলএসি) লাগোয়া মল্ডোতে কোর কমান্ডার স্তরের ১২তম বৈঠকে হট স্প্রিংস এবং গোগরা হাইটে ‘মুখোমুখি অবস্থান থেকে সেনা পেছানো’ (ডিসএনগেজমেন্ট) ও ‘সেনা সংখ্যা কমানো’ (ডিএসক্যালেশন)-এর বিষয়ে আলোচনা হয়েছিল। পূর্ব লাদাখের গোগরা হাইটে এখন দু’দেশেরই শতাধিক সেনা মুখোমুখি অবস্থানে রয়েছে বলে।

More News...

রাইসির প্রতি জাতিসংঘের শ্রদ্ধা অনুষ্ঠান বয়কট যুক্তরাষ্ট্রের!

কোন ক্ষেপণাস্ত্র দিয়ে ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল?