চুল হাসুক প্রাণখুলে

চুল হাসুক প্রাণখুলে

লাইফস্টাইল ডেস্ক : রাস্তার ধুলাবালি, ঘাম ইত্যাদি কারণে চুল ময়লা হয়। চুল নির্জীব ও রুক্ষ হয়ে যায়। এ অবস্থায় চুলের দরকার বাড়তি যত্ন। চুলের সৌন্দর্য বাড়াতে, ঝলমলে ও প্রাণবন্ত করতে ঘরোয়া কিছু উপায় মেনে চলতে পারেন। এগুলো খুব সহজেই চুল সুন্দর করবে। বাড়তি খরচও হবে না।

যেভাবে চুল ঝলমলে করবেন ডিমের সাদা অংশ: ডিমের সাদা অংশ চুলের জন্য উপকারী। ডিমের প্রোটিন চুলের রুক্ষতা দূর করে চুলকে ঝলমলে করে। একটি ডিমের সাদা অংশের সঙ্গে তিন টেবিল চামচ পানি মিশিয়ে প্যাক তৈরি করুন। ৩০ মিনিট অপেক্ষা করে চুল ধুয়ে ফেলুন। সপ্তাহে এক দিন এই প্যাকের ব্যবহারে চুল হবে প্রাণবন্ত।

অ্যালোভেরা ও দইয়ের প্যাক: অ্যালোভেরা চুল ও ত্বকে দারুণ কাজ করে। এটি নতুন চুল গজাতে, চুল পড়া বন্ধ করতেও কার্যকর। চার টেবিল চামচ অ্যালোভেরা জেল, তিন টেবিল চামচ দই ও দুই টেবিল চামচ তেল মিশিয়ে প্যাক তৈরি করুন। শুকানো পর্যন্ত অপেক্ষা করুন। এরপর ধুয়ে ফেলুন। সপ্তাহে এক বার প্যাকটি ব্যবহার করবেন।

নারকেল তেল: নারকেল তেল মাথার ত্বকে পুষ্টি জোগায়। সপ্তাহে অন্তত তিন দিন হালকা গরম তেল ম্যাসাজ করুন। সারা রাত রেখে সকালে শ্যাম্পু করে ফেলুন। চুলের জট থাকবে না। চুল হবে রেশমি ও উজ্জ্বল।

মধু ও তেল: ত্বক ও চুলের যত্নে মধু কাজ করে প্রাকৃতিক ময়েশ্চারাইজার হিসেবে। মধুর সঙ্গে তেল মিশিয়ে মাথায় লাগাতে পারেন। দুই টেবিল চামচ মধুর সঙ্গে দুই টেবিল চামচ তেল মিশিয়ে চুলে লাগান। ১৫-২০ মিনিট রেখে চুল ধুয়ে ফেলুন।

More News...

খুব সকালে ঘুম থেকে ওঠা কেন জরুরি?

হার্ট অকেজো হওয়ার কারণ জানলে অবাক হবেন –