কুকুরের দুধ খেয়ে বেড়ে উঠছে মা মরা বিড়াল ছানা

কুকুরের দুধ খেয়ে বেড়ে উঠছে মা মরা বিড়াল ছানা

দুইটি ছানা প্রসব করার পর মৃত্যু হয় মা বিড়ালের। এরপর দুধপানের অভাবে একটি ছানা মারা যায়। বেঁচে থাকে আরেকটি ছানা। কিন্তু প্রকৃতির খেয়ালে ছুটে আসে একটি কুকুর। সেই কুকুরটি শুরু করে বিড়াল ছানাটিকে মাতৃস্নেহ ও দুধ খাওয়ানো। এভাবে ধীরে ধীরে বেড়ে উঠছে মা হারা বিড়ালটি। বিরল দৃশ্য দেখে অবাক হয়েছেন ওই এলাকার মানুষ।

সরেজমিনে টাঙ্গাইলের সখীপুর উপজেলার কাকড়াজান ইউনিয়নের দুর্গাপুর গ্রামে পল্লী চিকিৎসক শ্রী আশিষ চন্দ্র বর্মণের বাড়ির উঠানে এমন চিত্র দেখা গেছে। দেখা যায়, মা হারা একটি বিড়াল ছানাকে দুধ খাওয়াচ্ছে একটি কুকুর। যেন মায়া-মমতা সব কিছু দিয়েই আঁকড়ে ধরে রেখেছে কুকুরটি। বিড়াল ছানাটিও পরম আগ্রহে কুকুরের দুধ পান করছে অনায়াসে।

এ বিষয়ে আশিষ চন্দ্র বলেন, কুকুরটা অনেক দিন যাবত এভাবেই বিড়াল ছানাটাকে বুকের দুধ দিয়ে আসছে। এতে ধীরে ধীরে বেড়ে উঠছে বিড়ালটি। স্থানীয় ইউপি সদস্য দেলোয়ার হোসেন বলেন, ঘটনাটি প্রথমে মিথ্যা বলে মনে হয়। পরে আমি নিজে ওই বাড়িতে গিয়ে দেখি বিড়াল কুকুরের দুধ খাচ্ছে। এ যেন অন্যরকম মমতা ও ভালোবাসা।

এ বিষয়ে স্থানীয় ইউপি চেয়ারম্যান তারিকুল ইসলাম বিদ্যুৎ বলেন, কুকুর-বিড়ালের মধুর সম্পর্কের বিষয়টি বিরল। এ থেকে আমাদের অনেক কিছুই শিক্ষণীয় রয়েছে। উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. আব্দুল জলিল বলেন, বিড়াল কুকুরের সম্পর্ক সতিনের মতো হলেও এ ক্ষেত্রে তার ব্যতিক্রম। কুকুর বিড়াল ছানাটিকে যেভাবে মাতৃস্নেহ দিয়ে দুধ খাওয়াচ্ছে। তা সত্যিই অবাক করার বিষয়।

More News...

বিনামূল্যে চিকিৎসা মেলে ‘ফ্রি স্ট্রোক ক্লিনিকে’

বিয়ে করতে এনে প্রেমিকাকে যৌনপল্লীতে বিক্রি করলেন প্রেমিক