চীনে হাজার বছরের সর্বোচ্চ বৃষ্টি, মৃত বেড়ে ৩০২

চীনে হাজার বছরের সর্বোচ্চ বৃষ্টি, মৃত বেড়ে ৩০২

আন্তর্জাতিক ডেস্ক : হাজার বছরের প্রবল বর্ষণ ও ভয়াবহ বন্যার মুখোমুখি চীনের হেনান প্রদেশ। দেশটির স্থানীয় সরকারের তথ্যমতে এখন পর্যন্ত এই বন্যায় নিখোঁজ হয়েছেন প্রায় ৫০ জন এবং মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩০২ জনে।

বার্তাসংস্থা এএফপির বরাতে জানা যায়, চীনের প্রাদেশিক সরকারের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয় ‘হাজার বছরের’ সর্বোচ্চ বৃষ্টির কারণে হেনান প্রদেশ ভয়াবহ বন্যার মুখোমুখি হয়েছে। বন্যায় ঝেংঝৌ মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়েছে। শুধুমাত্র এই প্রদেশেই প্রবল বৃষ্টিপাত এবং বন্যায় ২৯২ জনের প্রাণহানি ঘটেছে এবং নিখোঁজ হয়েছেন ৪৭ জন।

ঝেংঝৌয়ের মেয়র হো হং বলেন, বন্যার পরিস্থিতি খুবই ভয়াবহ, ভূগর্ভস্থ একটি গাড়ি পার্কিংয়ে এক সাথে প্রাণ হারিয়েছেন অন্তত ৩৯ জন। এছাড়া একটি সুরঙ্গে প্রাণ হারিয়েছেন আরও ৬ জন।

এদিকে ফ্রান্সের বার্তাসংস্থা এএফপির ক্যামেরায় ধারণ করা বন্যার ভিডিও ফুটেজ মুছে ফেলতে বাধ্য করেছেন হেনানের স্থানীয় একদল বাসিন্দা। এছাড়াও বন্যার তথ্য প্রচারের সময় তাদের ঘিরে ধরে হেনস্থা করা হয়েছে বলে অভিযোগ করেন সংবাদকর্মীরা।

গত ১৭ জুলাই চীনের হেনান প্রদেশে ভারী বৃষ্টিপাত শুরু হয়। বর্ষণ এবং বন্যায় সেখানকার এক কোটি ৩০ লাখ মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছেন। এতে অন্তত ৯ হাজার বাড়িঘর ক্ষতিগ্রস্ত হয়েছে। বন্যায় হেনানের মোট আর্থিক ক্ষয়ক্ষতির পরিমাণ বেড়ে দাঁড়িয়েছে ৮ দশমিক ২ বিলিয়ন মার্কিন ডলারে।

 

More News...

ইরানে জোড়া বোমা হামলায় নিহত ৭৩

২০২৪ সালে প্রতিশোধের হুঁশিয়ারি জেলেনস্কির