একার পক্ষে এডিস মশা নিয়ন্ত্রণ সম্ভব নয় : মেয়র আতিক

একার পক্ষে এডিস মশা নিয়ন্ত্রণ সম্ভব নয় : মেয়র আতিক

নিজস্ব প্রতিবেদক : এডিস মশা প্রতিরোধে সরকারি-বেসরকারি সব সংস্থাকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম। তিনি বলেছেন, কারো একার পক্ষে এডিস মশা, ডেঙ্গু ও চিকুনগুনিয়া মোকাবেলা করা সম্ভব নয়। এক্ষেত্রে সচেতন নাগরিক হিসেবে নিজ নিজ অবস্থান থেকে প্রত্যেককে দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে। ডিএনসিসির পাশাপাশি সরকারি-বেসরকারি সকল সংস্থাকে এগিয়ে আসতে হবে।

সোমবার মিরপুরের শাহ আলী মাজার এলাকায় এডিস মশা, ডেঙ্গু ও চিকুনগুনিয়া প্রতিরোধের লক্ষ্যে চলমান মশকনিধনে চিরুনি অভিযান ও জনসচেতনতামূলক কার্যক্রমে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

আতিকুল ইসলাম বলেন, সুস্থতার জন্য সমাজের সর্বস্তরের জনগণকে ‘দশটায় ১০ মিনিট প্রতি শনিবার, নিজ নিজ বাসাবাড়ি করি পরিষ্কার’- এই শ্লোগান বাস্তবায়নের মাধ্যমে পরিষ্কার-পরিচ্ছন্নতা কার্যক্রমকে একটি সামাজিক আন্দোলনে পরিণত করতে হবে। করোনা মহামারি চলাকালে যাতে ডেঙ্গু ও চিকুনগুনিয়ায় কারো মৃত্যু না হয়, সেজন্যই ডিএনসিসি ৫৪টি ওয়ার্ডে একযোগে মশকনিধনে চিরুনি অভিযানসহ জনসচেতনতামূলক কার্যক্রম চালাচ্ছে। সরকারি-বেসরকারি যেকোনো ভবনে এডিসের লার্ভা পাওয়া গেলে জরিমানাসহ প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে, যা অব্যাহত থাকবে।

পরে মিরপুর এলাকার মশকনিধন কার্যক্রম সরেজমিন পরিদর্শন করেন মেয়র। তিনি নগরবাসীর মাঝে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে এডিস মশা, ডেঙ্গু ও চিকুনগুনিয়াবিরোধী বিভিন্ন ব্যানার ও ফেস্টুনে সজ্জিত খোলা ট্রাকে করে মিরপুরের বিভিন্ন এলাকা পরিদর্শন করেন।

এ সময় ঢাকা-১৪ আসনের সংসদ সদস্য আগা খান মিন্টু, ঢাকা-১৬ আসনের সংসদ সদস্য ইলিয়াস উদ্দিন মোল্লা, ডিএনসিসির প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল জোবায়দুর রহমান এবং স্থানীয় কাউন্সিলররা উপস্থিত ছিলেন।

More News...

জাতীয় প্রেসক্লাবে বিড়ি শ্রমিকদের সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রীকে অভিনন্দন

কৃষকদের টাকা দিলে ফেরত দেয়, কোটিপতিরা দেয় না’