বিদেশি পর্যটকদের জন্য দরজা খুলছে সৌদি

বিদেশি পর্যটকদের জন্য দরজা খুলছে সৌদি
আন্তর্জাতিক ডেস্ক : প্রায় দেড় বছর পর বিদেশি পর্যটকদের জন্য সীমান্ত উন্মুক্ত করতে রাজি হয়েছে সৌদি আরব। তবে এর জন্য বেঁধে দেয়া হয়েছে কড়া শর্ত। কেবল সৌদি সরকার অনুমোদিত করোনাভাইরাসরোধী টিকার প্রয়োজনীয় সব ডোজ নেয়া থাকলেই দেশটিতে প্রবেশাধিকার পাবেন ভিনদেশি পর্যটকেরা। তবে তাদের ওমরাহ পালনে বিধিনিষেধ প্রত্যাহার করা হচ্ছে কি-না, তা নিশ্চিত করেনি রিয়াদ। শুক্রবার সৌদির রাষ্ট্রীয় বার্তা সংস্থার বরাতে এ তথ্য জানিয়েছে এএফপি।

সৌদি প্রেস এজেন্সির খবরে বলা হয়েছে, আগামী ১ আগস্ট থেকে বিদেশি পর্যটকদের জন্য দরজা খুলে দেবে সৌদি আরব এবং পর্যটক ভিসাধারীদের প্রবেশাধিকারে স্থগিতাদেশও প্রত্যাহার করা হবে বলে ঘোষণা দিয়েছে দেশটির পর্যটন মন্ত্রণালয়।

তবে স্বদেশ ছাড়ার আগের ৭২ ঘণ্টার মধ্যে করা করোনা টেস্টের নেগেটিভ ফলাফল আসা এবং স্বাস্থ্য কর্তৃপক্ষের কাছে সকল তথ্যাদি জমা দিয়ে নিবন্ধন করতে হবে পর্যটকদের।

তেলনির্ভর অর্থনীতি থেকে বেরিয়ে আসার প্রচেষ্টায় পর্যটন খাত ঢেলে সাজানোর উদ্যোগ নিয়েছে সৌদি আরব। এই লক্ষ্যে ২০১৯ সালে প্রথমবারের মতো পর্যটক ভিসা ইস্যু করা শুরু করে মধ্যপ্রাচ্যের দেশটি।

২০১৯ সালের সেপ্টেম্বর থেকে ২০২০ সালের মার্চ মাসের মধ্যে চার লাখ পর্যটক ভিসা ইস্যু করেছিল সৌদি আরব। এরপর মহামারি হানা দেয়ায় সীমান্ত বন্ধ করে দিতে বাধ্য হয় দেশটির সরকার। এমনকি বছর দুয়েক ধরে বিদেশিদের হজ ও ওমরাহ পালনেরও অনুমতি দেয়া হচ্ছে না। বর্তমানে কেবল টিকা নেয়া সৌদি নাগরিকরা ওমরাহ পালনের অনুমতি পাচ্ছেন।

More News...

পৃথিবীর বৃহত্তম দুর্নীতিতে বিজেপি: ভারতের অর্থমন্ত্রীর স্বামীর মন্তব্য

গাজার আল-শিফা হাসপাতালে ইসরাইলের হামলায় নিহত ১৪০