সারাদেশে স্বতঃস্ফূর্তভাবে টিকা নিচ্ছেন হাজারও মানুষ

সারাদেশে স্বতঃস্ফূর্তভাবে টিকা নিচ্ছেন হাজারও মানুষ

নিজস্ব প্রতিবেদক : রাজধানীসহ সারাদেশে প্রতিদিন হাজার হাজার মানুষ স্বতঃস্ফূর্তভাবে করোনাভাইরাসের প্রতিষেধক টিকা গ্রহণ করছেন। সুরক্ষা অ্যাপের মাধ্যমে আবেদন করে টিকাকার্ড সঙ্গে নিয়ে নির্ধারিত টিকাদান কেন্দ্রে যাচ্ছেন টিকাগ্রহণে ইচ্ছুক নারী-পুরুষরা। শহর-গ্রাম নির্বিশেষে লম্বা সিরিয়ালে দাঁড়িয়ে টিকা নিচ্ছেন তারা।

বর্তমানে দেশে চীনের সিনোফার্ম এবং যুক্তরাষ্ট্রের ফাইজার ও মর্ডানার টিকা দেয়া হচ্ছে। খুব শিগগিরই ফের ভারতের সিরাম ইনস্টিটিউট উৎপাদিত যুক্তরাজ্যের অ্যাস্ট্রাজেনেকার টিকাদানও শুরু হবে। সোমবার (২৬ জুলাই) বিকেল সাড়ে ৫টা পর্যন্ত টিকা গ্রহণের জন্য ১ কোটি ২৬ লাখ ১২ হাজার ৪৪৭ জন জন নিবন্ধন করেছেন। স্বাস্থ্য অধিদফতরের দায়িত্বশীল কর্মকর্তাদের সঙ্গে আলাপকালে এ তথ্য জানা গেছে।

পুরান ঢাকার লক্ষ্ণীবাজার থেকে টিকা নিতে এসেছেন মিনতি দাস। আলাপকালে তিনি বলেন, এখানকার পরিবেশ খুব ভালো। সিরিয়ালের কারণে লাইনে দুই ঘণ্টা দাঁড়িয়ে থাকতে হলেও ভেতরের টিকাদান কেন্দ্রের পরিবেশ খুবই ভালো।

পুরানাপল্টন থেকে এক দম্পতি টিকা নিয়ে বের হলেন। তারা জানালেন, গত ৮ জুলাই তারা রেজিস্ট্রেশন করেছিলেন। স্বাস্থ্য অধিদফতর থেকে ক্ষুদে বার্তা পেয়ে টিকা নিতে এসেছিলেন। সুন্দর পরিবেশে টিকা নিয়ে বাসায় ফিরে যাচ্ছেন বলে জানান তারা।

চলতি বছরের ২৭ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা টিকাদান কার্যক্রম উদ্বোধন করেন। প্রথম দফায় নিবন্ধনকারীরা অ্যাস্ট্রাজেনেকার কোভিশিল্ড টিকা পেয়েছেন। এ পর্যন্ত দেশে অ্যাস্ট্রাজেনেকার টিকাই সবচেয়ে বেশি সংখ্যক মানুষকে দেয়া হয়েছে।

সোমবার (২৬ জুলাই) পর্যন্ত অ্যাস্ট্রাজেনেকার প্রথম ডোজের টিকা পেয়েছেন ৫৮ লাখ ২০ হাজার ৩৩ জন ও দ্বিতীয় ডোজ পেয়েছেন ৪২ লাখ ৯৮ হাজার ৮৬জন জন। ফাইজারের প্রথম ডোজের টিকা পেয়েছেন ৫০ হাজার ২৩৫ জন ও দ্বিতীয় ডোজ পেয়েছেন ২৮৮ জন। সিনোফার্মের প্রথম ডোজের টিকা পেয়েছেন ১৪ লাখ ৮৫ হাজার ১২ জন ও দ্বিতীয় ডোজ পেয়েছেন ১২ হাজার ৬৯ জন। এছাড়া মর্ডানার প্রথম ডোজ পেয়েছেন ৪ লাখ ২১ হাজার ৯৫০ জন।

More News...

ওবায়দুল কাদেরের মস্তিষ্ক অলস-হৃদয় দুর্বল : রিজভী

ট্রেনে ঢাকায় ফিরছেন অনেকে, স্টেশনে ভিড়