অক্সফামের প্রতিবেদন : করোনায় মিনিটে মৃত্যু ৭ জনের, ক্ষুধায় ১১ জনের

অক্সফামের প্রতিবেদন : করোনায় মিনিটে মৃত্যু ৭ জনের, ক্ষুধায় ১১ জনের

নিউজ ডেস্ক : আন্তর্জাতিক দাতব্য সংস্থা অক্সফাম এক প্রতিবেদনে জানিয়েছে, বিশ্বে করোনায় রোজ যত মানুষ মারা যাচ্ছে, এর চেয়ে বেশি মারা যাচ্ছে ক্ষুধায়। করোনাভাইরাসে প্রতি মিনিটে বিশ্বজুড়ে মারা যাচ্ছে সাতজন। আর ক্ষুধার তাড়নায় মারা যাচ্ছে প্রতি মিনিটে ১১ জন।

শুক্রবার প্রকাশিত ‘দ্য হাঙ্গার ভাইরাস মাল্টিপ্লাইস’ শীর্ষক এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে সংস্থাটি।

এতে বলা হয়েছে, বিশ্বজুড়ে দরিদ্র মানুষের সংখ্যা বাড়ছে। ২০১৯ সালে ‘দুর্ভিক্ষের মতো অবস্থার’ মধ্যে যে পরিমাণ মানুষ বসবাস করেছেন, ২০২০ সালে সেই সংখ্যা ছয় গুণ বেড়েছে। সহিংসতা এবং জলবায়ু পরিবর্তনের কারণে এমন দরিদ্র মানুষের সংখ্যা বাড়ছে। করোনাভাইরাসের মহামারি এই দরিদ্র মানুষের সংখ্যাবৃদ্ধির ক্ষেত্রে আরও প্রভাব ফেলেছে।

অক্সফামের প্রতিবেদনে বলা হয়েছে, করোনাভাইরাসের মহামারির শুরুতেই বিশ্বজুড়ে ঝুঁকিপূর্ণ সম্প্রদায়ের মানুষদের পক্ষ থেকে এক পরিষ্কার ও জরুরি বার্তা দেওয়া হয়েছে, ‘করোনার আগেই ক্ষুধা আমাদের মেরে ফেলবে।’ বর্তমানে দেখা যাচ্ছে, করোনাভাইরাসের চেয়ে বেশি মানুষ মারা যাচ্ছে দুর্ভিক্ষে।

প্রতিবেদনে আরও বলা হয়, ইয়েমেন, মধ্য আফ্রিকা প্রজাতন্ত্র, আফগানিস্তান, দক্ষিণ সুদান, ভেনেজুয়েলায় ও সিরিয়ায় মহামারির আগে থেকেই খাদ্যসংকট ছিল। করোনার মহামারি ও এর কারণে যে অর্থনৈতিক ক্ষতি হয়েছে, তার ফলে খাদ্যসংকট আরও বেড়েছে। প্রতিষ্ঠানটি বলছে, করোনার কারণে মানুষ কাজ হারিয়েছে। এ ছাড়া খাদ্যের উৎপাদন ব্যাহত হয়েছে। এর ফলে বৈশ্বিকভাবে খাবারের দাম বেড়েছে ৪০ শতাংশ। বিগত এক দশকের মধ্যে সবচেয়ে বেশি মূল্যবৃদ্ধি এটি।

আন্তর্জাতিক এই দাতব্য সংস্থার দেওয়া তথ্য অনুসারে, বিশ্বজুড়ে পাঁচ লাখের বেশি মানুষ ‘দুর্ভিক্ষের মতো অবস্থার’ মধ্য দিয়ে যাচ্ছে। এ ছাড়া চরম ক্ষুধায় রয়েছে সাড়ে ১৫ কোটি মানুষ। এই সাড়ে ১৫ কোটি মানুষের মধ্যে প্রতি তিনজনে দুজনের বসবাস সহিংস ও যুদ্ধবিধ্বস্ত দেশে।

More News...

সল্টের ‘কালবৈশাখী ঝড়ে’ নববর্ষ বরণ কলকাতার

রোববার থেকে চালের বস্তায় তথ্য দেওয়া বাধ্যতামূলক