মিশ্র টিকা করোনা ঠেকাতে বেশি কার্যকর

মিশ্র টিকা করোনা ঠেকাতে বেশি কার্যকর
বিনোদন প্রতিবেদক : প্রাণঘাতী করোনাভাইরাস ঠেকাতে টিকার মিশ্র ডোজের ওপর বেশি গুরুত্ব দিচ্ছে জার্মানি। দেশটির দাবি, একই ধরনের দুই ডোজ টিকা গ্রহণের চেয়ে ভিন্ন দুই ডোজ গহণ বেশি কার্যকর। জার্মানি বলছে, ফাইজার ও মডার্নার প্রথম ডোজ টিকা নেয়ার পর শেষ ডোজ অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার নিলে শরীরে প্রতিরোধ ক্ষমতা বাড়ায় বহুগুণ।

জার্মানির স্ট্যান্ডিং কমিটি অন ভ্যাকসিন বলছে, যারা প্রথম ডোজ কোভিশিল্ড নিয়েছেন তারা চাইলে শেষ ডোজ ফাইজার বা মডার্না নিতে পারেন। মিশ্র টিকা শরীরের জন্য বেশি কার্যকর। তবে তা নিতে হবে এক মাসের মধ্যে।

জার্মান গণমাধ্যমগুলো বলছে, ৬৬ বছর বয়সী মেরকেল এপ্রিল মাসে অ্যাস্ট্রাজেনেকার টিকার প্রথম ডোজ নিয়েছিলেন। এপ্রিলে মেরকেলের মুখপাত্র তার টিকা নেয়ার একটি ছবি টুইট করেছিলেন। কিন্তু শেষ ডোজ তিনি নিয়েছিলেন মডার্নার টিকা।

বিশেষজ্ঞরা মনে করেন, করোনার টিকাগুলোর মিশ্র ডোজ একটি ভাল ধারণা হতে পারে তবে এ ব্যাপারে এখনি নিশ্চিত করে কিছু বলা যাচ্ছে না। এছাড়া প্রাণঘাতী করোনা ঠেকাতে মিশ্র টিকার ওপর জোর দিচ্ছে জার্মানি ছাড়াও একাধিক দেশ।

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা নেয়ার পর শরীরে রক্তজমাট বাধার বিষয়টি সামনে আসার পর মার্চে জার্মানি ও ইউরোপের কয়েকটি দেশে এই টিকাদান স্থগিত করা হয়েছিল।

More News...

রাইসির প্রতি জাতিসংঘের শ্রদ্ধা অনুষ্ঠান বয়কট যুক্তরাষ্ট্রের!

কোন ক্ষেপণাস্ত্র দিয়ে ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল?