পাকিস্তান ক্রিকেটের কেন্দ্রীয় চুক্তিতে ৮ নতুন

পাকিস্তান ক্রিকেটের কেন্দ্রীয় চুক্তিতে ৮ নতুন
স্পোর্টস ডেস্ব : চলতি ২০২১-২২ মৌসুমের জন্য কেন্দ্রীয় চুক্তিভুক্ত খেলোয়াড়দের তালিকা প্রকাশ করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। গত ১ জুলাই ২০২১ থেকে কার্যকর হওয়া এ চুক্তি বলবৎ থাকবে ৩০ জুন ২০২২ তারিখ পর্যন্ত। এবারের চুক্তিতে জায়গা পেয়েছেন মোট ২০ জন ক্রিকেটার।

এবারের কেন্দ্রীয় চুক্তিতে নতুন করে ঢুকেছেন ৮ জন ক্রিকেটার, যারা ছিলেন না গত বছরের কেন্দ্রীয় চুক্তিতে। আগের চুক্তি থেকে বাদ পড়া ডানহাতি পেসার হাসান আলি এবার জায়গা পেয়েছে সর্বোচ্চ ‘এ’ ক্যাটাগরি। পাশাপাশি উইকেটরক্ষক মোহাম্মদ রিজওয়ানকেও রাখা হয়েছে ‘এ’ ক্যাটাগরিতে।

গত বছরের ২১ জনের চুক্তিতে থাকা ক্রিকেটারদের মধ্যে বাদ পড়েছেন আসাদ শফিক, হায়দার আলি, হারিস সোহেল, ইফতিখার আহমেদ, ইমাদ ওয়াসিম, মোহাম্মদ আব্বাস, নাসিম শাহ, শান মাসুদ ও উসমান শিনওয়ারি। এই ৯ জনের জায়গায় নতুন করে নেয়া হয়েছে ৮ জনকে।

কেন্দ্রীয় চুক্তির তালিকা ঘোষণা করে পিসিবির প্রধান নির্বাহী ওয়াসিম খান বলেছেন, ‘অসংখ্য ক্রিকেটারের মধ্য থেকে ২০ জনকে বাছাই করে নেয়া চ্যালেঞ্জিং কাজ। এ প্রক্রিয়ার সঙ্গে জড়িত থাকা সবাইকে ধন্যবাদ জানাই। এবারের তালিকায় আমরা ৮ জন নতুন খেলোয়াড়কে দেখতে পাচ্ছি, যারা কেন্দ্রীয় চুক্তি অর্জন করে নিয়েছে।’

কেন্দ্রীয় চুক্তিতে জায়গা পাওয়া খেলোয়াড়দের বেতনও বাড়ছে আগের চেয়ে। সর্বোচ্চ এ ক্যাটাগরিতে থাকা ক্রিকেটাররা আগের চেয়ে ২৫ শতাংশ বেশি পারিশ্রমিক পাবেন। তবে তাদের টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টির ম্যাচ ফি বাড়ছে না।

সি ক্যাটাগরির ক্রিকেটাররাও আগের চেয়ে ২৫ শতাংশ বেশি বেতন পাবেন। এর সঙ্গে টেস্ট ম্যাচের ফি ৩৪ শতাংশ, ওয়ানডে ম্যাচের ফি ৫০ শতাংশ এবং টি-টোয়েন্টি ম্যাচের ফি বাড়ছে ৬৭ শতাংশ করে।

আর সবশেষ ইমার্জিং ক্যাটাগরিতে থাকা তিন ক্রিকেটারের বেতন বাড়ছে ১৫ শতাংশ করে। এর সঙ্গে টেস্ট ম্যাচের ফি ৩৪ শতাংশ, ওয়ানডে ম্যাচের ফি ৫০ শতাংশ এবং টি-টোয়েন্টি ম্যাচের ফি বাড়ছে ৬৭ শতাংশ করে।

পিসিবির কেন্দ্রীয় চুক্তি তালিকা

ক্যাটাগরি এ : বাবর আজম, হাসান আলি, মোহাম্মদ রিজওয়ান ও শাহিন শাহ আফ্রিদি

ক্যাটাগরি বি : আজহার আলি, ফাহিম আশরাফ, ফাখর জামান, ফাওয়াদ আলম, শাদাব খান ও ইয়াসির শাহ

ক্যাটাগরি সি : আবিদ আলি, ইমাম উল হক, হারিস রউফ, মোহাম্মদ হাসনাইন, মোহাম্মদ নাওয়াজ, নৌমান আলি ও সরফরাজ আহমেদ

ইমার্জিং ক্যাটাগরি : ইমরান বাট, শাহনেওয়াজ দাহানি ও উসমান কাদির।

More News...

সল্টের ‘কালবৈশাখী ঝড়ে’ নববর্ষ বরণ কলকাতার

নেইমার পেলেন বড় সুখবর