খুলনায় লকডাউন বাস্তবায়নে মাঠে আনসার

খুলনায় লকডাউন বাস্তবায়নে মাঠে আনসার

খুলনা প্রতিনিধি : আনসার ও ভিডিপি’র মহাপরিচালক মেজর জেনারেল মিজানুর রহমান শামীম গত রোববার (২৭ জুন) মুজিববর্ষ ও স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উদযাপন উপলক্ষে বৃক্ষরোপন কর্মসূচি উদ্বোধন শেষে সাংবাদিকদের জানান, লকডাউন বাস্তবায়নে প্রশাসনের সহায়ক হিসেবে মাঠে কাজ করতে ৬১ লাখ আনসার সদস্য প্রস্তুত আছেন।
তারই ধারাবাহিকতায় বৃহস্পতিবার (০১ জুলাই) থেকে কঠোর লকডাউন বাস্তবায়নে খুলনায় ৫ শ’ আনসার মাঠে নামছে বলে জানা গেছে।
লকডাউন নিশ্চিত করতে উপজেলা প্রশাসনকে সহায়তা করার জন্য আনসার সদস্যদের মাঠে নামার নির্দেশনা দেয়া হয়েছে। যেসব আনসার উপজেলা নির্বাহী কর্মকর্তার নিরাপত্তায় রয়েছেন তারাও লকডাউন বাস্তবায়নের সহায়তায় নামবে। ইউএনওদের নিরাপত্তায় প্রত্যেক উপজেলায় ১৫ জন আনসার দায়িত্ব পালন করছেন।
আরও জানা যায়, গত ২২ জুন থেকে ২৮ জুন পর্যন্ত দাকোপ ও পাইকগাছা উপজেলায় পুলিশের সহায়তায় ২০ জন করে আনসার জনসচেতনতায় এবং ভ্রাম্যমাণ আদালত পরিচালনায় নামে। সংক্রমণ কমাতে উপজেলা পর্যায়ে আনসাররা লিফলেট বিতরণ করেছে। লিফলেটে করোনা সংক্রামণরোধে জনসচেতনতাবৃদ্ধিতে পরামর্শ দেয়া হয়েছে।

উপজেলা প্রশাসনের নির্দেশনা বাস্তবায়নের পাশাপাশি জনসমাবেশ না করা জন্য ইউনিয়নবাসিকে পরামর্শ দেবে। মহানগরী পর্যায়ে ভ্রাম্যমাণ আদালত পরিচালনায় পুলিশের পাশাপাশি আইন-শৃঙ্খলা রক্ষায় সহায়তা করবে। নগরীর ভুতের বাড়িস্থ আনসার জেলা সদর দপ্তর থেকে সপ্তাহকালের কঠোর লকডাউন মনিটরিং করা হবে।

আনসারের জেলা কম্যান্ডান্ট হাফিজ আল মোহাম্মার গাদ্দাফী জানান, টিকাদান কেন্দ্রগুলোতে আনসার স্বেচ্ছাসেবক হিসেবে কাজ করছে। মহানগরীর ১৩টি টিকাদান কেন্দ্রে আনসাররা শান্তিশৃঙ্খলা রক্ষার দায়িত্ব পালন করেন। কোয়ারেন্টাইন সেন্টারে পুলিশের সাথে সাথে আনসারও নিরাপত্তার দায়িত্ব পালন করছে। মহাপরিচালকের দপ্তর থেকে পহেলা জুলাইয়ের প্রস্তুতি নিতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের নির্দেশনা দেয়া হয়েছে। বৃহস্পতিবার থেকে জেলা প্রশাসনের নির্দশনায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনায় আনসারদের সম্পৃক্ততা থাকবে।
তিনি আরও বলেন, এর আগে ২০১৩ সালে বিরোধী দল আহুত রাজপথ রেলপথ অবরোধ কর্মসূচিতে রেললাইন রক্ষায় দীর্ঘদিন আনসার বাহিনী পাহারা দেয়। সে সময় দেশের কোন রেল পথে অনাকাঙ্খিত ঘটনা ঘটেনি।

More News...

বিড়ির শুল্ক ও অগ্রিম আয়কর প্রত্যাহারের দাবিতে রংপুরে জনসভা

বিড়ি শিল্পের শুল্ক প্রত্যাহারসহ পাঁচ দাবিতে বগুড়ায় মানববন্ধন