ওমান এবং আরব আমিরাতে টি-টোয়েন্টি বিশ্বকাপ : আইসিসি

ওমান এবং আরব আমিরাতে টি-টোয়েন্টি বিশ্বকাপ : আইসিসি
স্পোর্টস ডেস্ক : ক্রিকেটের জনপ্রিয় ওয়েবসাইট ‘ইএসপিএনক্রিকইনফো’ দিন চারেক আগেই জানিয়েছিল খবরটা। এবার বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসির পক্ষ থেকে আনুষ্ঠানিক ঘোষণাও এলো।

আইসিসি এক বিবৃতিতে জানিয়েছে, আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপটি ভারতে নয়, অনুষ্ঠিত হবে ওমান এবং আরব আমিরাতে। ১৭ অক্টোবর থেকে শুরু হবে এবারের আসর। চলবে ১৪ নভেম্বর পর্যন্ত। তবে আয়োজক থাকবে ভারতই।

ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) প্রধান সৌরভ গাঙ্গুলি বলেন, ‘বিসিসিআই মুখিয়ে রয়েছে টি২০ বিশ্বকাপ আয়োজন করার জন্য। আরব আমিরাত এবং ওমানে আয়োজন করা হবে এবারের টি২০ বিশ্বকাপ। ভারতে আয়োজন করতে পারলে আরও খুশি হতাম। তবে দেশের করোনা মহামারি পরিস্থিতি এখনও স্বাভাবিক অবস্থায় ফেরেনি। সেই কারণে আরব এবং ওমানে এই প্রতিযোগিতা আয়োজন করা হবে।’

টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম রাউন্ডে দুই গ্রুপের খেলা হবে আরব আমিরাত এবং ওমানে। এই রাউন্ডে মোট ১২টি ম্যাচ হবে। প্রতি গ্রুপ থেকে দুটি করে দল কোয়ালিফাই করবে, যারা যোগ দেবে সেরা আট দলের সঙ্গে।

নির্ধারিত সময়ের মধ্যে টি-টোয়েন্টিতে সেরা আট দলের মধ্যে থাকতে না পারায় বাংলাদেশকে টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম রাউন্ডে খেলতে হবে। সেখানে বাকি সাত দল হলো-শ্রীলঙ্কা, আয়ারল্যান্ড, নেদারল্যান্ডস, স্কটল্যান্ড, নামিবিয়া, ওমান এবং পাপুয়া নিউগিনি।

সেরা আট দল আর প্রথম রাউন্ড থেকে কোয়ালিফাই করা চার দল মিলে হবে ১২ দলের ‌‘সুপার টুয়েলভ’। সেখানে মোট ৩০টি ম্যাচ থাকবে। শুরু হবে ২৪ অক্টোবর থেকে।

সুপার টুয়েলভ-এ দুই গ্রুপে ৬টি করে দল থাকবে। প্রতি গ্রুপ থেকে দুটি করে চারটি দল উঠবে টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে।

সুপার টুয়েলভ-এর ম্যাচগুলো আরব আমিরাতের তিন ভেন্যু দুবাই, আবুধাবি এবং শারজাহতে অনুষ্ঠিত হবে। দুটি সেমিফাইনাল ও ফাইনাল মিলিয়ে তিনটি প্লে-অফ ম্যাচও হবে এই ভেন্যুগুলোতে।

 

More News...

রিশাদের ঝড়ে লঙ্কানদের হারিয়ে সিরিজ টাইগারদের

ভারতকে হারিয়ে চ্যাম্পিয়ন বাংলাদেশ