স্পেনে মাস্ক ছাড়া চলাচলের অনুমতি

স্পেনে মাস্ক ছাড়া চলাচলের অনুমতি

এখন রাস্তায় মাস্ক ছাড়া চলাচল করা যাবে। তবে খোলা পরিবেশে মাস্ক ব্যবহারের জন্যে ন্যূনতম দেড় মিটারের সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে। এছাড়া খোলা পরিবেশেও মানুষের ভিড় হলে এবং সেক্ষেত্রে সামাজিক দূরত্ব বজায় রাখতে না পারলে থাকলে সেখানে মাস্ক ব্যবহার বাধ্যতামূলক রাখা হয়েছে। আর এ কারণে রাস্তায় চলাচলে মুখে ব্যবহার না করলেও মাস্ক সঙ্গে নিয়ে চলতে হবে। কারণ যে কোনো সময় এমন পরিস্থিতি তৈরি হতে পারে, যেখানে মাস্ক ব্যবহার বাধ্যতামূলক হয়ে যাবে।

২৬ জুন থেকে মাস্ক ব্যবহারের এই শিথিলতা কার্যকর করা হলেও, কয়েক মাস যাবতই বিষয়টি আলোচনার টেবিলে ছিল। ইউরোপের অন্যান্য দেশগুলোর তুলনায় মহামারি পরিস্থিতিতে স্পেনের আইনকানুন তূলনামূলকভাবে বেশি কড়াকড়ি ছিল। আর এই কারণে, দেশটির বিশেষজ্ঞরা মাস্ক ব্যবহারের শিথিলতার বিষয়ে পক্ষে ও বিপক্ষে যুক্তি দেখান। তবে এক্ষেত্রে সম্পূর্ণ ভিন্ন যুক্তি দেখিয়েছেন মহামারি বিশেষজ্ঞ ও অভিয়েডো বিশ্ববিদ্যালয়ের জরুরি ও দুর্যোগ গবেষণা ইউনিটির প্রধান পেদ্রো আরকোস।

তিনি উল্লেখ করেন, যেখানে খোলা পরিবেশে সামাজিক দূরত্ব বজায় ছিল এমন জায়গায় প্রথম থেকেই মাস্ক ব্যবহার বাধ্যতামূলক করা প্রয়োজনীয় ছিল না। শুধুমাত্র আবদ্ধ পরিবেশে যেখানে মানুষের ভিড় হয়, এমন স্থানে বাধ্যতামূলক করাটিই যথেষ্ট ছিল। তবে বর্তমানে মাস্ক ব্যবহারে এই শিথিলতা আনার বিষয়টি কোভিড১৯ মহামারিতে এক বছরের অধিক সময় ধরে ভোগান্তির পর স্পেনকে স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনার ক্ষেত্রে একটি বিশেষ ধাপ বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।

More News...

কোন ক্ষেপণাস্ত্র দিয়ে ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল?

৫০ লাখ ডলার মুক্তিপণ দিয়ে মুক্ত বাংলাদেশি জাহাজ