মালয়েশিয়ায় শনাক্ত চার হাজারের কম হলে লকডাউন বাতিল

মালয়েশিয়ায় শনাক্ত চার হাজারের কম হলে লকডাউন বাতিল
আন্তর্জ‍াতিক ডেস্ক :  মালয়েশিয়ায় অব্যাহতই থাকছে কঠোর লকডাউন। যতদিন পর্যন্ত সংক্রমণ চার হাজারের নিচে নেমে না আসে ততদিন কঠোর লকডাউন থাকবে। এমনটি জানিয়েছেন, প্রধানমন্ত্রী তানশ্রী মুহিউদ্দিন ইয়াসিন। প্রধানমন্ত্রীর বরাত দিয়ে দেশটির সরকারি সংবাদ সংস্থা বারনামা বলছে, গত ১৪ জুন থেকে জারিকৃত কঠোর লকডাউন ২৮ জুন শেষ হবে না এবং জাতীয় পুনরুদ্ধার পরিকল্পনা বহাল থাকবে।

চলতি মাসের প্রথম দিকে দুই সপ্তাহের লকডাউনের মধ্যেও সংক্রমণ ও মৃতের সংখ্যা বেড়ে যাওয়ায় ১৪ জুন থেকে ২৮ জুন পর্যন্ত ঘোষণা করা হয় কঠোর লকডাউন। শেষ হওয়ার কথা ছিল ২৮ জুন সোমবার। এদিকে লকডাউন অনির্দিষ্টকালের জন্য বাড়িয়ে দেয়ার সঙ্গে সঙ্গে সোম বা মঙ্গলবার আরও সহায়তার ঘোষণা করা হবে। এই সকল সহায়তা দেশের সর্বসাধারণের জন্য রাখা হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী।

এদিকে, ১৫ জুন জাতীয় পুনরুদ্ধার পরিকল্পনার ঘোষণায় মুহিউদ্দিন বলেছিলেন, দৈনিক সংক্রমণের সংখ্যা ৪ হাজারের নিচে নেমে যাওয়ার পর, দ্বিতীয় পর্যায়ে স্বস্থ্যসেবা গুরুতর নেই দেশের আইসিইউতে কোনো রোগী নেই এবং দেশের জনগণের শতভাগ টিকা নিশ্চিত করা।

এছাড়া সংক্রমণের সংখ্যা ৪ হাজারের নিচে চলে আসলে দেশব্যাপী লকডাউন শিথিল করে দ্বিতীয় পর্যায়ে যাওয়ার কথা বিবেচনা করবে সরকার। সামাজিক কার্যক্রম এবং আন্তঃরাজ্য ও আন্তঃজেলা ভ্রমণের নিষেধাজ্ঞা এখনো জারি রয়েছে।

এদিকে গত ২৪ ঘণ্টায় সংক্রমিত মালয়েশিয়ায় হয়েছেন ৫৫৮৬ জন। এ নিয়ে দেশটিতে সংক্রমিত হয়েছেন, মোট ৭ লাখ ৩৪ হাজার ৪৮ জন। ২৬ জুন পর্যন্ত দেশটিতে প্রাণ হারিয়েছেন মোট ৪ হাজার ৮৮৪ জন।

More News...

ইরানে জোড়া বোমা হামলায় নিহত ৭৩

২০২৪ সালে প্রতিশোধের হুঁশিয়ারি জেলেনস্কির