তালেবান ইস্যুতে বাইডেনের সঙ্গে বৈঠকে বসছেন আফগান প্রেসিডেন্ট

তালেবান ইস্যুতে বাইডেনের সঙ্গে বৈঠকে বসছেন আফগান প্রেসিডেন্ট
আন্তর্জাতিক ডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ ঘানি ও জাতীয় ঐক্যমত্যের জন্য গঠিত শীর্ষ কাউন্সিলের চেয়ারম্যান আবদুল্লাহ আবদুল্লাহর সঙ্গে বৈঠকে বসছেন। আগামী শুক্রবার হোয়াইট হাউসে এ বৈঠক অনুষ্ঠিত হবে। আফগানিস্তান থেকে মার্কিন বাহিনী প্রত্যাহার শুরু হওয়ার প্রেক্ষিতে সম্প্রতি আফগান বাহিনীর সঙ্গে তালেবানের সংঘর্ষ অনেক বেড়ে গেছে। বৈঠকে তালেবান নিয়ন্ত্রণের উপায় নিয়েই বাইডেনের সঙ্গে কথা বলবেন ঘানি।

সামনা-সামনি অনুষ্ঠিতব্য এই বৈঠকে বাইডেন ঘানি ও আবদুল্লাহকে আশ্বস্ত করার চেষ্টা করবেন যে যুক্তরাষ্ট্র আফগান জনগণের জন্য কূটনৈতিক, অর্থনৈতিক ও মানবিক সহায়তা প্রদান অব্যাহত রাখবে। এছাড়া দেশটি সশস্ত্র গোষ্ঠীদের নিরাপদ আশ্রয়স্থল হয়ে উঠবেনা বলেও নিশ্চিয়তা দেবেন বাইডেন। রোববার হোয়াইট হাউসের পক্ষ থেকে এক বিবৃতিতে এ কথা বলা হয়েছে।

বাইডেন আগামী ১১ সেপ্টেম্বরের মধ্যে আফগানিস্তান থেকে সকল মার্কিন সেনা প্রত্যাহারের ঘোষণা দেয়ার পর থেকেই দেশটিতে তালেবানের হামলা অনেক বেড়ে গেছে। প্রতিদিনই সরকারি বাহিনীর সঙ্গে তাদের সংঘর্ষ হচ্ছে। দেশটির ৪০টি জেলা দখলে নিয়েছে বলেও দাবি করছে তালেবান।

এদিকে যুক্তরাষ্ট্রে আশরাফ ঘানি ও আবদুল্লাহ আবদুল্লাহর সফরকে ‘নিস্ফল’ বলে উল্লেখ করেছে তালেবান।

তালেবানের মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ বলেছেন, ‘তারা (ঘানি ও আবদুল্লাহ) তাদের ক্ষমতা ধরে রাখা ও ব্যক্তিগত স্বার্থের জন্য মার্কিন কর্মকর্তাদের সঙ্গে কথা বলবেন।’ তিনি বলেন, ‘এতে আফগানিস্তানের কোনও উপকার হবে না।’

তালেবান ও আফগান সরকারের মধ্যকার শান্তি আলোচনার মধ্যেই বাইডেনের সঙ্গে আফগান প্রেসিডেন্টের এই বৈঠক অনুষ্ঠিত হতে যাচ্ছে। কাতারে অনুষ্ঠিত ওই শান্তি আলোচনা তেমন কোনও আলোর মুখ দেখেনি।

কর্মকর্তারা ওই স্থবির আলোচনার বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। তারা বলছেন, তালেবান এখন পর্যন্ত কোনও লিখিত শান্তি প্রস্তাব জমা দেয়নি যা মূল আলোচনার সূচনাকারী পয়েন্ট হিসাবে ব্যবহার করা যেতে পারে।

More News...

গাজার আল-শিফা হাসপাতালে ইসরাইলের হামলায় নিহত ১৪০

পাকিস্তানে শাহবাজের সরকারের মেয়াদ ৪ থেকে ৫ মাস: ইমরান খান।