করোনা টিকা নেয়ার আগে-পরে যেসব খাবার খাবেন

করোনা টিকা নেয়ার আগে-পরে যেসব খাবার খাবেন

অনলাইন ডেস্ক : করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে টিকা বা ভ্যাকসিন কার্যক্রম ইতিমধ্যে শুরু হয়েছে। আঠারো বছরের উপরে বয়সীদের টিকা দেওয়া হচ্ছে।

তবে করোনা টিকার নেওয়ার ক্ষেত্রে অনেকেই এর পার্শ্বপ্রতিক্রিয়া নিয়ে ভয়ে থাকেন। সঠিক খাদ্যাভ্যাস, পর্যাপ্ত বিশ্রাম এবং স্বাস্থ্যের সঠিক যত্নের মাধ্যমে এই পার্শ্বপ্রতিক্রিয়া সহজেই কাটিয়ে ওঠা যায়।

সঠিক খাবার গ্রহণের মাধ্যমেই ভ্যাকসিনের পার্শ্বপ্রতিক্রিয়াগুলো অনেকাংশে প্রতিরোধ করা যায়।

পুষ্টিবিষয়ক একটি ওয়েবসাইটে পুষ্টিবিদরা করোনার টিকা নেয়ার আগে-পরে পাঁচ খাবার খাওয়ার পরামর্শ দিয়েছেন-

হলুদ: কারকিউমিন উপাদানের কারণেই এর রং হলুদ হয়; যা স্বাস্থ্যের জন্য খুবই গুরুত্বপূর্ণ। এটি মানসিক চাপ কমাতে সহায়তা। ভ্যাকসিন নেয়ার আগে মাথা থেকে চাপ কমাতে এটি গুরুত্বপূর্ণ খাবার। বিভিন্ন ধরনের তরকারি বা দুধের সঙ্গে হলুদ মেশাতে পারেন।

রসুন: রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়াতে সহায়তা করে। এটি প্রোবায়োটিকের ভালো উৎস; যা অন্ত্রের মাইক্রোস্কোপ অর্গানিজমে খাদ্যের জোগান দেয়।

আদা: হাইপারটেনশন, হার্ট সংক্রান্ত অসুস্থতা এবং ফুসফুস ইনফেকশনের মতো রোগ নিয়ন্ত্রণে সহায়তা করে আদা। এটি মানসিক চাপ কমাতে সহায়তা করে। ভ্যাকসিন নেয়ার আগে মানসিক চাপ কমাতে অবশ্যই আদা খাওয়া উচিত।

সবুজ শাকসবজি: দৈনন্দিন ডায়েটে সবুজ শাকসবজি রাখা প্রয়োজন। এতে প্রচুর পুষ্টি উপাদান, খনিজ এবং ফ্যানোয়িক উপাদানে ভরপুর। এতে উচ্চমাত্রায় ক্যালসিয়াম এবং খনিজ উপাদান রয়েছে। কপি, পালং এবং ব্রোকলির মতো সবুজ শাক খাদ্যতালিকায় রাখার চেষ্টা করুন।

টাটকা ফল: অ্যান্টিঅক্সিডেন্ট, খনিজ এবং প্লান্ট সিনথেটিক উপাদানে ভরপুর। রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়াতে প্রয়োজনীয় খাদ্য ফল।

এছাড়াও ব্লুবেরি, চিকেন/ভেজিটেবল স্যুপ, ডার্ক চকলেট, ভার্জিন অলিভ অয়েল, ব্রোকলি খাদ্যতালিকায় রাখতে পারেন।

টিকা নেয়ার আগে-পরে যেসব জিনিস এড়িয়ে যাবেন: ধূমপান, খালি পেটে টিকা নিতে যাওয়া, অ্যালকোহল, ক্যাফেইন জাতীয় বেভারেজ।

More News...

হার্ট অকেজো হওয়ার কারণ জানলে অবাক হবেন –

চার বছরে যক্ষ্মামুক্ত ৭ হাজার রোগী