বৃষ্টির দিনে ধোঁয়া ওঠা ডিম বিরিয়ানি রাঁধবেন যেভাবে

বৃষ্টির দিনে ধোঁয়া ওঠা ডিম বিরিয়ানি রাঁধবেন যেভাবে

লাইফস্টাইল ডেস্ক : বিরিয়ানি খেতে কে না পছন্দ করে! শিশুরাও এখন বিরিয়ানির পাগল! তবে সবসময় তো আর চিকেন, কাচ্চি বা বিফ বিরিয়ানি খাওয়া সম্ভব হয়ে ওঠে না। তাছাড়া রান্না করাও বেশ ঝামেলার। তাই মুখের স্বাদ বদলাতে আর কম সময়ে ঝটপট মুখোরোচক খাবার খেতে তৈরি করতে পারেন ডিম বিরিয়ানি। বর্ষার এই মৌসুমে কোনো এক বৃষ্টির দিন পরিবারসহ উপভোগ করতে পারেন ডিম বিরিয়ানির স্বাদ। চলুন জেনে নেওয়া যাক রেসিপি-

উপকরণ

১. পানি সাড়ে ৪ কাপ
২. তেজপাতা ১টি
৩. লবঙ্গ ৩টি
৪. লবণ ১ টেবিল চামচ
৫. ঘি ২ টেবিল চামচ
৬. শাহি জিরা ১ চা চামচ
৭. বাসমতি বা পোলাও চাল ৩ কাপ
৮. তেল ৪ টেবিল চামচ
৯. ডিম সেদ্ধ ৪টি

jagonews24
১০. পেঁয়াজ বাটা ২ চা চামচ
১১. আদা-রসুন বাটা ১ চা চামচ করে
১২. হলুদের গুঁড়ো আধা চা চামচ
১৩. ধনে গুঁড়ো ১ চা চামচ
১৪. মরিচের গুঁড়ো আধা চা চামচ
১৫. টকদই আধা কাপ
১৬. চিনি ১ টেবিল চামচ
১৭. বিরিয়ানি মশলা ১ টেবিল চামচ
১৮. তরল দুধ ৪ টেবিল চামচ
১৯. কাঁচা মরিচের ফালি ৪টি
২০ ধনেপাতা কুচি পরিমাণমতো

পদ্ধতি

প্রথমে বাসমতি বা পোলাও চাল ধুয়ে পানি ঝরাতে দিন। তারপর তুলায় প্যান বসিয়ে, তার মধ্যে সাড়ে ৪ কাপ পানি দিয়ে দিন। এবার একে একে তেজপাতা, লবঙ্গ, লবণ, ঘি ১ টেবিল চামচ, শাহি জিরা মিশিয়ে নেড়েচেড়ে দিন। এবার ধুয়ে পানি ঝড়িয়ে রাখা বাসমতি চাল প্যানে ঢেলে দিন। ভালো করে নাড়তে থাকুন। তারপর কিছুক্ষণ ঢেকে মাঝারি আঁচে চাল সেদ্ধ হয়ে যাওয়া পর্যন্ত রান্না করুন। ভাত হয়ে গেলে নামিয়ে রাখুন পাত্রটি।

এবার আরেকটি প্যানে তেল গরম করে তার মধ্যে ঘি দিয়ে দিন আরো ১ টেবিল চামচ। এবার সেদ্ধ করে নেওয়া ডিমগুলো এই তেলের মধ্যে ছেড়ে দিয়ে ভেজে উঠিয়ে নিন। ওই তেলের মধ্যেই এবার তেজপাতা ১টি, লবঙ্গ ৩টি, দারুচিনি ১টি, গোলমরিচ ৮-১০টি, শাহি জিরা ১ চা চামচ ও এলাচ ৪টি দিয়ে ভেজে নিন।

মশলার মধ্যে এবার আদা-রসুন ও পেঁয়াজ বাটা মিশিয়ে নিন। তারপর সব গুঁড়ো মশলা মিশিয়ে নিন। এবার টকদই মশলার মিশ্রণে দিয়ে নাড়তে থাকুন। চিনি দিয়ে দিন এ পর্যায়ে। এরপর বিরিয়ানি মশলা ঢেলে আবারও নেড়ে দিন। এবার মিশিয়ে দিন তরল দুধ। সব মশলা কষিয়ে নেওয়ার পর সেদ্ধ ভেজে নেওয়া ডিমগুলো এর মধ্যে দিয়ে দিন। এ পর্যায়ে চুলার আঁচ একদম লো করে রাখুন। কিছুক্ষণ রান্না করে নামিয়ে নিন।

এবার ভাত অর্ধেক তুলে নিন পাত্র থেকে। তারপর রান্না করা ডিম পাত্রে রাখা ভাতের উপরে বসিয়ে দিনে। আর উপরে ভাত ছিটিয়ে দিন। এরপর আবারও ডিম বসিয়ে দিন; তারপর ভাত ছড়িয়ে দিন। কাঁচা মরিচের ফালি ও ধনেপাতা কুচি ভাতের উপরে ছড়িয়ে দিন। তারপর পেঁয়াজ বেরেস্তা, ঘি ও কেওড়া জল ছড়িয়ে, উপরে ভাত দিয়ে আবারও ঢেকে দিন।

চুলায় একটি তাওয়া বসিয়ে, তার উপরে বিরিয়ানির পাত্রটি ঢেকে কিছুক্ষণ দমে রেখে দিন ২০ মিনিট। তারপর নামিয়ে চামচ দিয়ে নেড়েচেড়ে পরিবেশন করুন প্লেটে। সঙ্গে সালাদ রাখতে ভুলবেন না। বৃষ্টির দিনে ধোঁয়া ওঠা গরম গরম ডিম বিরিয়ানির স্বাদ একবার খেলে, মুখে লেগে থাকবে সারাজীবন!

More News...

স্বামীর কাছ থেকে প্রতিদিন যে কথা শুনতে চায় স্ত্রী

১৪ দেশে ১০৫ বিয়ে করে বিশ্বরেকর্ড