লকডাউন তুলে নিচ্ছে তেলেঙ্গানা

লকডাউন তুলে নিচ্ছে তেলেঙ্গানা
আন্তর্জাতিক ডেস্ক : করোনা পূর্ববর্তী অবস্থায় ফিরে যাচ্ছে ভারতের তেলেঙ্গানা রাজ্য। খুলে দেয়া হচ্ছে সেখানকার সব শপিংমল, বিনোদনকেন্দ্র ও বাণিজ্যিক স্থান। আগামী রোববার (২০ জুন) থেকে রাজ্যটিতে কোন ধরনের লকডাউন থাকছে না বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাও। তবে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা হবে আগামী ১ জুলাই।

শনিবার এক টুইট বার্তায় তিনি জানান, করোনা সংক্রমণ কমে আসায় এমন সিদ্ধান্ত নিয়েছে রাজ্যের মন্ত্রিসভা। এর আগে ভারতের মহারাষ্ট্র ও দিল্লিতে শিথিল করা হয়েছিল লকডাউন।

এদিকে আগামী ছয় থেকে আট সপ্তাহের মধ্যে ভারতে করোনার তৃতীয় ঢেউ আঘাত হানতে পারে বলে সতর্ক করেছেন অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিক্যাল সায়েন্সেসের ডিরেক্টর রণদীপ গুলেরিয়া। তিনি বলেন, করোনার তৃতীয় ঢেউয়ের আঘাত অনিবার্য। গণটিকাদানের মাধ্যমে দ্রুত টিকা কার্যক্রম শেষ করতে হবে, এটাই ভারতের জন্য এখন সবথেকে বড় চ্যালেঞ্জ।

যেসব রাজ্য এখনই লকডাউন শিথিল করছে তাদের সতর্ক করেছেন রণদীপ গুলেরিয়া। তিনি বলেন, করোনার দ্বিতীয় ঢেউয়ের আঘাত থেকে ভারতকে শিক্ষা নিতে হবে। লকডাউন তুলে নেয়া হলে মানুষের সমাগম বাড়বে, ফলে দ্রুত ছড়াবে প্রাণঘাতী এ ভাইরাস।

এর আগে সম্প্রতি রণদীপ বলেছিলেন, টিকাদানের ফলে তৃতীয় ঢেউয়ের তীব্রতা কম হবে ভারতে। যদিও শুক্রবার মহারাষ্ট্রের কোভিড টাস্ক ফোর্স জানিয়েছে, তৃতীয় ঢেউয়ে সংক্রমিতের সংখ্যা দ্বিতীয় ঢেউয়ের তুলনায় দ্বিগুণ হতে পারে। এই পরিস্থিতিতে গণটিকাদান কার্যক্রমে আরও গতি বাড়ানোর তাগিদ তাদের।

More News...

কোন ক্ষেপণাস্ত্র দিয়ে ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল?

৫০ লাখ ডলার মুক্তিপণ দিয়ে মুক্ত বাংলাদেশি জাহাজ