১১৭ বছর পর রিয়াল মাদ্রিদে বিদেশি অধিনায়ক

১১৭ বছর পর রিয়াল মাদ্রিদে বিদেশি অধিনায়ক
স্পোর্টস ডেস্ক : রাউল গঞ্জালেসের পর, ইকার ক্যাসিয়াস, এরপর রিয়াল মাদ্রিদের নেতৃত্বের আর্মব্যান্ড উঠেছিল সার্জিও রামোসের বাহুতে। এবার বিদায় নিলেন সার্জিও রামোসও। নেতৃত্বের ধারাবাহিকতা তো থাকবেই। তাহলে কে হবেন রিয়াল মাদ্রিদের পরবর্তী অধিনায়ক?

স্প্যানিশ লা লিগার জায়ান্ট ক্লাবটি সার্জিও রামোসের উত্তরসূরি হিসেবে নেতৃত্বের আসনের জন্য বেছে নিলো ব্রাজিলিয়ান মিডফিল্ডার মার্সেলোকে। রিয়ালের পরবর্তী অধিনায়ক হিসেবে নেতৃত্বর আর্মব্যান্ড পরবেন মার্সেলো।

১১৭ বছর আগে সর্বশেষ রিয়াল মাদ্রিদের বিদেশি অধিনায়ক ছিলেন ফেডেরিকো রেভুয়েলতো। তিনি ছিলেন গুয়েতেমালার ফুটবলার।

রিয়াল মাদ্রিদদের ঐতিহ্য হচ্ছে, নেতৃত্বের জন্য এমন একজনকে বেছে নেয়া, যিনি দীর্ঘদিন ক্লাবের প্রথম একাদশের ফুটবলার। সার্জিও রামোসের বিদায়ের পর এই কৃতিত্বটি এখন শুধুই ব্রাজিলিয়ান মিডফিল্ডার মার্সেলোর। ১৫ বছর ধরে লজ ব্লাঙ্কোজদের হয়ে খেলছেন তিনি।

ঐহিত্যের ঘোর বিরোধী ছিলেন মরিনহো
তবে রিয়াল মাদ্রিদের এই ঐতিহ্যের ঘোর বিরোধী ছিলেন ক্লাবটির সাবেক কোচ হোসে মরিনহোর। তার সময়কার অধিনায়ক ইকার ক্যাসিয়াসের কাছ থেকে নেতৃত্ব কেড়ে নিতে চেয়েছিলেন তিনি। দিতে চেয়েছিলেন নন-স্প্যানিশ কোনো ফুটবলারকে। হোসে মরিনহো তখন সফল না হলেও, এবার সিস্টেমের কারণে সেটা উঠতে যাচ্ছে এক ব্রাজিলিয়ানের হাতে।

রিয়াল মাদ্রিদের জার্সি পরে মার্সেলোরও খুব বেশিদিন খেলার সম্ভাবনা নেই। সম্ভবত আর মাত্র একটি মৌসুম। এরপরই হয়তো সান্তিয়াগো বার্নাব্যু ছাড়তে হবে তাকে। তাহলে মার্সেলোর পর রিয়ালের নেতৃত্বের আসন অলঙ্কৃত করবেন কে? তিনিও একজন বিদেশী ফুটবলার। করিম বেনজেমা। এমনিতেই, মার্সেলোর অনুপস্থিতিতে নেতৃত্বের আর্মব্যান্ড পরবেন বেনজেমাই। আর মার্সেলো যদি পুরোপুরি না’ই থাকেন, তাহলে তো স্থায়ীভাবেই অধিনায়ক হয়ে যাবেন ফরাসী এই স্ট্রাইকার।

অধিনায়ক হিসেবে সাফল্য
২০১৫ সালে ইকার ক্যাসিয়াসের কাছ থেকে নেতৃত্ব আসে সার্জিও রামোসের কাঁধে। এরপর গত ৬টি মৌসুমে মোট ১২টি ট্রফি জিতেছেন রামোস। এরমধ্যে আবার রয়েছে টানা তিনটি উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা।

More News...

তানজিদের দুর্দান্ত সেঞ্চুরি, বড় রান চট্টগ্রামের

জিশান-আরিফুলের ফিফটিতে বাংলাদেশের বড় জয়