দিল্লির রোহিঙ্গা শিবিরে আগুন লাগানোর অভিযোগ

দিল্লির রোহিঙ্গা শিবিরে আগুন লাগানোর অভিযোগ

জার্মান সংবাদমাধ্যম ডয়েচে ভেলের খবর অনুসারে, ভারতে রোহিঙ্গা শরণার্থীদের রাখার জন্য আলাদা কোনো জায়গা তৈরি করা হয়নি। জম্মু, দিল্লি এবং পশ্চিমবঙ্গের কিছু অঞ্চলে রোহিঙ্গারা আশ্রয় নিয়েছিলেন। যদিও এসব মুসলিম শরণার্থীদের আশ্রয় দেয়ার বিষয়ে শুরু থেকেই নেতিবাচক ভারত সরকার। তবে আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন এবং জাতিসংঘের চাপে তাদের মিয়ানমারে ফিরিয়ে দেয়া না হলেও বসবাসের উপযুক্ত পরিকাঠামো তৈরি করা হয়নি।

সাংবাদিক এবং মানবাধিকার সংগঠন পিইউডির কর্মকর্তা আশিস গুপ্ত ডয়েচে ভেলেকে বলেছেন, মদনপুর খাদার শরণার্থী শিবিরে এর আগেও আগুন লেগেছে। তখন অভিযোগ উঠেছিল, রাতের অন্ধকারে আগুন লাগিয়ে দেয়া হয়েছে। এবার কীভাবে আগুন লেগেছে তা খতিয়ে দেখা দরকার। তবে অনেকেই এবারও আগুন ইচ্ছাকরে লাগানোর অভিযোগ করছেন।

দিল্লি পুলিশের ডেপুটি কমিশনার আর পি মীনা সাংবাদিকদের জানিয়েছেন, আগুন লাগার কারণ তদন্ত করে দেখা হচ্ছে।

নামপ্রকাশে অনিচ্ছুক রোহিঙ্গা শিবিরের এক বাসিন্দা ডয়েচে ভেলেকে জানান, জায়গা ছেড়ে দেয়ার জন্য শনিবার সকালে একদল লোক তাদের ওখানে গিয়েছিল। সেই রাতেই আগুন লাগে। বস্তুত, ক্যাম্পের জায়গা ফাঁকা করার চেষ্টা চলছে অনেক দিন ধরেই।

এ অবস্থায় মানবাধিকার সংগঠনগুলোর প্রশ্ন, শরণার্থী শিবির তুলে দিলে আশ্রিত রোহিঙ্গারা কোথায় যাবেন? তাদের কি ডিটেনশন ক্যাম্পে নেয়া হবে?

সম্প্রতি জম্মুতে বেশ কিছু রোহিঙ্গাকে ডিটেনশন ক্যাম্পে পাঠানো হয়েছে বলে অভিযোগ রয়েছে।

More News...

পৃথিবীর বৃহত্তম দুর্নীতিতে বিজেপি: ভারতের অর্থমন্ত্রীর স্বামীর মন্তব্য

গাজার আল-শিফা হাসপাতালে ইসরাইলের হামলায় নিহত ১৪০