সাক্ষী হিসেবে গরু নিয়ে থানায় হাজির কৃষকরা!

সাক্ষী হিসেবে গরু নিয়ে থানায় হাজির কৃষকরা!
স্বাধীনমত ডেস্ক : ভারতে প্রতিবাদের ব্যতিক্রমী দৃষ্টান্ত স্থাপন করলেন হরিয়ানার কৃষকরা। আটক দুই কৃষকনেতার মুক্তির দাবিতে গরু নিয়ে থানায় হাজির হন তারা। গরুটিও দুই কৃষক নেতার আটকের সাক্ষী বলে উল্লেখ করেন প্রতিবাদকারী কৃষকরা। রোববার (৬ জুন) হরিয়ানার ফতেহাবাদের তোহানায় এ ঘটনা ঘটে।

ভারতের সংবাদ মাধ্যমগুলো জানিয়েছে, ক্ষমতাসীন বিজেপির জোটভুক্ত দল জেজেপির এমএলএ দেবেন্দ্র সিং বাবলির বাড়ি ঘেরাওয়ের অভিযোগে গত বুধবার কৃষকনেতা ভিকাস সিসার ও রাভি আজাদকে আটক করা হয়।

গরু নিয়ে যাওয়ার কারণ হিসেবে একজন কৃষক বলেন, ‘যখন তাদের দুই নেতাকে আটক করা হয় তখন গুরুটিও সেখানে ছিল। এটি ৪১তম প্রত্যক্ষদর্শী।’

তিনি বলেন, ‘বর্তমান সরকার নিজেদের গরু পূজারি বা গরু প্রেমিক বলে দাবি করে আসছে। আমরা এই পবিত্র প্রাণীটিকে প্রতীক হিসেবে নিয়ে এসেছি, কারণ গরুর উপস্থিতিতে হয়তো সরকারের কিছুটা বোধোদয় হবে।’

কৃষকরা বলেন, ‘এই গরুটিকে খাবার-পানি দেয়ার দায়িত্ব পুলিশের।’ পরে থানা প্রাঙ্গণে একটি খুঁটির সঙ্গে গরুটিকে বাঁধা অবস্থায় দেখা যায়। ঘাস ও পানিও খেতে দেয়া হয় গুরুটিকে।

দীর্ঘদিন ধরে হরিয়ানায় বিজেপি-জেজেপি নেতাদের কর্মকাণ্ডের বিরোধিতা করে আসছে বিভিন্ন কৃষক গোষ্ঠী। কৃষি আইনের বিরোধিতাকারী কৃষকদের গালমন্দের অভিযোগ এমএলএ দেবেন্দ্র সিং বাবলির বিরুদ্ধে মামলার আবেদনও করেছিলেন কৃষকরা। অবশ্য পরে তিনি কৃষকদের গালি দেয়ার জন্য ক্ষমা প্রার্থনা করেন।

More News...

ইরানে জোড়া বোমা হামলায় নিহত ৭৩

২০২৪ সালে প্রতিশোধের হুঁশিয়ারি জেলেনস্কির