রায়পুরে মেঘনায় জাটকা অভিযানে আটক কৃত ৮০টি নৌকা নিলামে

রায়পুরে মেঘনায় জাটকা অভিযানে আটক কৃত ৮০টি নৌকা নিলামে
আলী আজগর রবিন রায়পুর প্রতিনিধি : ইলিশের প্রজণণ মৌসুমে দুই মাস (মার্চ ও এপ্রিল) নিষেধাজ্ঞার সময় মেঘনায় অভিযান চালিয়ে ৮০টি নৌকাসহ ইঞ্জিন আটক করে লক্ষ্মীপুরের রায়পুর-কোষ্টগার্ড। বৃহস্পতিবার (৩ জুন) দুপুরে মেঘনার পাড়ে আ’লীগ নেতা সাইজুদ্দিন মোল্লার মাছঘাটে সেই নৌকাগুলো নিলামে দেয় ভাম্যমান আদালত। এতে নৌকাগুলো পেয়ে মহাখুশি হয়েছে জেলেরা।
উপজেলা মৎস্য কর্মকর্তা বেলায়েত হোসেন বলেন. রামগতি চর আলেকজান্ডার থেকে রায়পুর ও চাঁদপুরের ষাটনল পর্যন্ত মেঘনা নদীর একশ কিলোমিটার এলাকায় জাটকা সংরক্ষণের লক্ষ্যে মার্চ-এপ্রিল এ-দুই মাস সকল ধরনের মাছ ধরা নিষিদ্ধ ছিল। তখন ৮০টি নৌকা আটক করা হয়। সেই নৌকা গুলো কে জরিমানার করে বৃহস্পতিবার ২৫ জনকে দেয়া হয়েছে ও রোববার অন্যদেরকে নৌকাগুলো দেয়া হবে। এতে প্রাণচাঞ্চল্য ফিরে এসেছে জেলে পরিবার ও মৎস্য ব্যবসায়ীদের মাঝে।
এসময় উপস্থিত ছিলেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সাবরীন চৌধুরী, সহকারি কমিশনার (ভূমি) আক্তার জাহান সাথী, সিনিয়র মৎস কর্মকর্তা বেলায়েত হোসেন, দক্ষিন-চর আবাবিল ইউপি চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা শহিদ উল্যা, উত্তর চরবংশী ইউপি চেয়ারম্যান আবুল হোসেন হাওলাদারসহ কোষ্টগার্ডের কর্মকর্তা ও সাংবাদিকগন প্রমুখ।
এছাড়াও নিষিদ্ধের সময় জেলেদের ৪০ কেজি হারে খাদ্য সহায়তা দিয়েছেন সরকার। ১০ ইঞ্চির নিচে জাটকা শিকার করলে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়ার কথা জানান এ কর্মকর্তা।

More News...

রোববার থেকে চালের বস্তায় তথ্য দেওয়া বাধ্যতামূলক

বিএনপি বাঙালি সংস্কৃতিকে সহ্য করতে পারে না: কাদের