ভারত সরকারের বিরুদ্ধে হোয়াটসঅ্যাপের মামলা

ভারত সরকারের বিরুদ্ধে হোয়াটসঅ্যাপের মামলা

অনলাইন ডেস্ক : ভারতের কেন্দ্রীয় সরকারের জারি করা নতুন ডিজিটাল আইনের বিরুদ্ধে দিল্লি হাইকোর্টে মামলা দায়ের করেছে মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান হোয়াটসঅ্যাপ। তাদের মালিকানাধীন কোম্পানি ফেইসবুকের দাবি, নতুন এই নিয়মের আওতায় পড়লে গ্রাহকদের গোপনীয়তার সুরক্ষা ভেঙে ফেলতে হবে। যা হোয়াটসঅ্যাপ চাইছে না।

সরকারের জারি করা নতুন নিয়ম কার্যকর হচ্ছে বুধবার থেকে। নেটমাধ্যমগুলোকে তিন মাসের সময় দিয়েছিল কেন্দ্র। মঙ্গলবার ছিল তার শেষ দিন। ওই দিনই গ্রাহক-সুরক্ষার প্রসঙ্গ তুলে দিল্লি হাইকোর্টে মামলা দায়ের করেছে হোয়াটসঅ্যাপ।

যদিও ফেইসবুক মঙ্গলবারই জানিয়ে দিয়েছিল, সরকারের নিয়ম অনুসরণ করার যাবতীয় প্রক্রিয়া শুরু করে দিয়েছে তারা।

এক বিবৃতি জারি করে হোয়াটসঅ্যাপ দাবি করেছে, ‘নতুন এই নিয়মে গ্রাহকদের গোপনীয়তার সুরক্ষা ভঙ্গ হবে।’

ভারতে হোয়াটসঅ্যাপ গ্রাহক ৪০ কোটি। কীভাবে গ্রাহকদের গোপনীয়তা রক্ষা করা যায় তা নিয়ে বিশেষজ্ঞদের সঙ্গে তারা কথা বলছে বলে জানিয়েছে হোয়াটসঅ্যাপ। একই সঙ্গে ভারত সরকারের সঙ্গেও এ বিষয়ে আলোচনা চালানো হচ্ছে বলে ওই বিবৃতিতে বলা হয়েছে।

তিন মাস আগে জারি করা ওই নতুন নীতির একটি শর্তে বলা হয়েছে, কোনো তথ্য প্রথম কার মাধ্যমে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়ালো, কর্তৃপক্ষ চাইলে সোশাল মিডিয়া কোম্পানিকে তাকে চিহ্নিত করে দিতে হবে।

অবশ্য আইন অনুযায়ী কোনো ব্যক্তির বিরুদ্ধে অপরাধের বস্তুনিষ্ঠ অভিযোগ পেলে তখনই তথ্য দেওয়ার কথা বলা হয়েছে সেখানে।

হোয়াটসঅ্যাপ বলছে, তাদের ব্যবহারকারীদের বার্তার গোপনীয়তা এনক্রিপশনের মাধ্যমে আদান-প্রদানকারীর মধ্যেই সুরক্ষিত থঅকে। এখন ভারত সরকারের নতুন নিয়ম মানতে হলে হোয়াটসঅ্যাপকে তথ্য গ্রহীতা এবং তথ্য দাতা- দুই পক্ষের গোপনীয়তাই ভাঙতে হবে।

More News...

সাইবার নিরাপত্তা বিল পাস, থাকছে বিনা পরোয়ানায় গ্রেপ্তারের বিধান

বাংলাদেশে সুবিধার চেয়ে ঝুঁকি বেশি