ঈদের ছুটি শেষে বেনাপোলে আমদানি-রপ্তানি শুরু

ঈদের ছুটি শেষে বেনাপোলে আমদানি-রপ্তানি শুরু

যশোর প্রতিনিধি : টানা তিনদিনের ঈদের ছুটি শেষে বেনাপোল স্থলবন্দরের সাথে ভারতের পেট্রাপোল বন্দরের আমদানি-রপ্তানি বাণিজ্য কার্যক্রম শুরু হয়েছে।

আজ রোববার সকাল ৯ টায় দুই দেশের মধ্যে ট্রাক চালকরা পণ্য নিয়ে প্রবেশ করে। এর আগে গত ১৩ মে থেকে ১৫ মে পর্যন্ত ঈদুল ফিতর উপলক্ষে এপথে আমদানি ও রপ্তানি বাণিজ্য বন্ধ ছিল।

বেনাপোল বন্দরের উপ পরিচালক মামুন কবীর তরফদার বলেন, ঈদে ছুটিতে যারা বাড়িতে গিয়েছিলেন সবাই কর্মস্থলে ফিরে কাজে যোগ দিয়েছেন। সকাল ৯টা থেকে ১টা পর্যন্ত ভারত থেকে ১২৮টি ট্রাক বিভিন্ন ধরনের পণ্য নিয়ে বেনাপোল বন্দরে প্রবেশ করেছে। বেনাপোল বন্দর থেকে ২৩টি ট্রাক রপ্তানি পণ্য প্রবেশ করেছে পেট্টাপোল বন্দরে।

ব্যবসায়ীরা যাতে দ্রুত পণ্য খালাস নিতে পারেন সংশিষ্ট সবাইকে নির্দেশনা দেয়া হয়েছে বলেও জানিয়েছেন তিনি।

জানা যায়, বর্তমানে করোনা সংক্রমণ পরিস্থিতির মধ্যে বেনাপোল বন্দর লকডাউনের আওতামুক্ত রয়েছে। প্রতিদিন বেনাপোল বন্দর দিয়ে ভারত থেকে প্রায় সাড়ে ৪০০ ট্রাকে বিভিন্ন ধরনের পণ্য বেনাপোল বন্দরে প্রবেশ করে। প্রতিবছর ভারত থেকে আমদানির পরিমাণ প্রায় ৪০ হাজার মেট্রিক টন বিভিন্ন ধরনের পণ্য। এছাড়া প্রতিদিন বাংলাদেশি প্রায় দেড়শ ট্রাক পণ্য রপ্তানি হয় ভারতে। যা বছরে পরিমাণ প্রায় ৮ হাজার মেট্রিক টন পণ্য।

বর্তমানে সরকারি আর সাপ্তাহিক ছুটির দিন ছাড়া অনান্য দিনে ২৪ ঘন্টা চলে বন্দরের বাণিজ্যিক কার্যক্রম।

 

More News...

জাতীয় প্রেসক্লাবে বিড়ি শ্রমিকদের সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রীকে অভিনন্দন

কৃষকদের টাকা দিলে ফেরত দেয়, কোটিপতিরা দেয় না’