ইসরায়েলকে সমর্থন করায় নিন্দিত বাইডেন

ইসরায়েলকে সমর্থন করায় নিন্দিত বাইডেন

অনলাইন ডেস্ক : ইসরায়েলকে সমর্থন জানানোয় নিজ দল ও বহির্বিশ্বে নিন্দিত হয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। শনিবার ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস ও ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে ফোন করেন বাইডেন। এ ফোনালাপে গাজা উপত্যকায় দখলদার বাহিনীর তাণ্ডবকে ইসরায়েলের ‘আত্মরক্ষার অধিকার’ হিসেবে আখ্যায়িত করেছেন তিনি। একই সঙ্গে ইসরায়েলে রকেট হামলা থামাতে ফিলিস্তিনের প্রতি আহ্বান জানিয়েছেন বাইডেন। হোয়াইট হাউস এক বিবৃতিতে এ কথা জানিয়েছে।

এদিকে আল আকসা মসজিদ এলাকায় নিরস্ত্র ফিলিস্তিনিদের ওপর হামলার ঘটনায় রোববার জাতিসংঘের নিরাপত্তা পরিষদে বৈঠক অনুষ্ঠিত হয়। এ বৈঠকে বাইডেন ইসরায়েলের প্রতি তার সমর্থন জানিয়েছেন। খবর সিএনএনের।

ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে সহিংসতার বিষয়ে যুক্তরাষ্ট্রের প্রতিক্রিয়া নিয়ে ডেমোক্র্যাটদের মধ্যে মতবিরোধ দেখা দিয়েছে। ইসরায়েলকে সমর্থন দেওয়ায় মানবাধিকারের প্রতি বাইডেনের প্রতিশ্রুতি নিয়ে নিজ দলের মধ্যে প্রশ্ন উঠেছে। এ ছাড়া ফিলিস্তিনের ওপর বর্বর এ হামলা বন্ধের জন্য ইসরায়েলকে চাপ দেওয়ার দাবি জানিয়েছেন শীর্ষস্থানীয় ডেমোক্র্যাট নেতারা।

ডেমোক্র্যাট সিনেটর বার্নি স্যান্ডার্স বলেন, নেতানিয়াহুর পক্ষাবলম্বন অবশ্যই বন্ধ করতে হবে যুক্তরাষ্ট্রকে। ফিলিস্তিনি ও ইসরাইলিদের ভবিষ্যৎ গড়ে তুলতে সহায়কের একটি বড় ভূমিকা রাখতে পারে যুক্তরাষ্ট্র। তারা যদি বিশ্বমঞ্চে নিজেদের মানবাধিকারের পক্ষের বিশ্বাসযোগ্য কণ্ঠ হিসেবে প্রতিষ্ঠা করতে চায়, তাহলে অব্যাহতভাবে তাকে অবশ্যই মানবাধিকারের আন্তর্জাতিক মান সমুন্নত রাখতে হবে। যদি সেটা কোনো রাজনৈতিক জটিল পরিস্থিতিতেও হয়। আমাদের অবশ্যই ফিলিস্তিনিদের অধিকারের বিষয়টি গুরুত্ব দিয়ে স্বীকার করতে হবে। ফিলিস্তিনিদের জীবনের দাম দিতে হবে। এদিকে বাইডেনের এ ভূমিকার সমালোচনা করেছে চীন ও তিউনেসিয়া।

 

More News...

সোনার দাম আবার বাড়লো, ভরি ১ লাখ ১৯ হাজার ৪২৮ টাকা

ওবায়দুল কাদেরের মস্তিষ্ক অলস-হৃদয় দুর্বল : রিজভী