চন্দ্রাভিযানের নায়ক মাইকেল কলিন্স মারা গেছেন

চন্দ্রাভিযানের নায়ক মাইকেল কলিন্স মারা গেছেন

অনলাইন ডেস্ক : চন্দ্রাভিযানের নায়ক আমেরিকান মহাকাশচারী মাইকেল কলিন্স মারা গেছেন।

ক্যান্সারের সঙ্গে যুদ্ধে হেরে বুধবার যুক্তরাষ্ট্রে নিজ বাড়িতে এই নভোচারীর মৃত্যু হয় বলে তার পরিবারের সদস্যরা জানিয়েছেন। তার বয়স হয়েছিল ৯০ বছর। খবর এএফপির।

কলিন্সের অফিসিয়াল টুইটার অ্যাকাউন্ট থেকে করা এক টুইটে তার পরিবার বলেছে, ‘মাইক সব সময় মানবিকতা সহকারে জীবনের চ্যালেঞ্জসমূহ মোকাবিলা করেছেন। একইভাবে তিনি জীবনের চূড়ান্ত চ্যালেঞ্জও মোকাবিলা করলেন।’

তার কর্ম, বুদ্ধিমত্তা ও অসীম সাহসের মধ্য দিয়ে তাকে স্মরণ করার জন্য অনুরোধ করেছে তার পরিবার। তবে কখন, কোথায় তার মরদেহ সমাহিত করা হবে, তাৎক্ষণিকভাবে তা জানানো হয়নি।

১৯৬৯ সালের ২০ জুলাই মার্কিন মহাকাশ সংস্থা নাসার অ্যাপোলো-১১ চন্দ্রযানে করে চাঁদের বুকে অবতরণ করেন মার্কিন নভচারী নিল আর্মস্ট্রং ও বাজ অলড্রিন। ওই অভিযানে কমান্ড মডিউল চালক হিসেবে অংশ নেন মাইকেল কলিন্স।

এ তিনজনের মধ্যে আর্মস্ট্রং মারা যান ২০১২ সালে। এখন শুধু বেঁচে আছেন বাজ অলড্রিন।

যুক্তরাষ্ট্রের এই মহাকাশচারীর জন্ম ১৯৩০ সালে ইতালির রোমে। তার বাবা ছিলেন সামরিক অফিসার। রোমে যুক্তরাষ্ট্রের দূতাবাসে মিলিটারি অ্যাটাশে হিসেবে চাকরি করতেন। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় তারা যুক্তরাষ্ট্রে ফিরে আসেন। যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর পাইলট থেকে মেজর জেনারেল হয়েছিলেন। চন্দ্রজয়ের পর ভিয়েতনাম যুদ্ধ চলাকালে ১৯৭০ সালে প্রেসিডেন্ট রিচার্ড নিক্সনের আমলে যুক্তরাষ্ট্রের সহকারী পররাষ্ট্রমন্ত্রী ছিলেন তিনি।

More News...

জাতীয় প্রেসক্লাবে বিড়ি শ্রমিকদের সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রীকে অভিনন্দন

কৃষকদের টাকা দিলে ফেরত দেয়, কোটিপতিরা দেয় না’