ইরানি জাহাজকে সতর্ক করতে গুলি ছুড়ল মার্কিন নৌবাহিনী

ইরানি জাহাজকে সতর্ক করতে গুলি ছুড়ল মার্কিন নৌবাহিনী

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রে নৌবাহিনী জানিয়েছে, তারা পারস্য উপসাগরে ইরানের বিপ্লবী গার্ড কর্পসের (আইআরজিসি) জাহাজকে সতর্ক করতে গুলি ছুড়েছে। আন্তর্জাতিক জলসীমায় আইআরজিসি’র জাহাজ মার্কিন জাহাজের কাছাকাছি চলে আসায় নৌবাহিনী গুলি ছুড়ে হুঁশিয়ারি জানিয়েছে বলে উল্লেখ করেছে।

যুক্তরাষ্ট্রের পঞ্চম নৌবহরের পক্ষ থেকে মঙ্গলবার এক বিবৃতিতে জানানো হয়, সোমবার সন্ধায় ইরানি বিপ্লবী গার্ডের তিনটি জাহাজ মার্কিন নৌবাহিনীর একটি ও মার্কিন কোস্ট গার্ডের একটি জাহাজের কাছাকাছি চলে আসে। এই জাহাজগুলো সমুদ্রে টহল দিচ্ছিল।

বিবৃতিতে বলা হয়, ‘মার্কিন নাবিকেরা বারবার ব্রিজ-টু-ব্রিজ রেডিও ও উচ্চ শব্দের ডিভাইস দিয়ে ব্যবহার করে সতর্কতা জানায়। কিন্ত তারপরও আইআরজিসি’র জাহাজগুলো কাছাকাছি আসতে থাকে।’

এতে আরও বলা হয়, ‘এরপর নৌবাহিনীর ফায়ারবোল্ট (টহল দেয়া জাহাজ) সতর্কতামূলক গুলি ছোড়ে। তখন বিপ্লবী গার্ডের জাহাজগুলো নিরাপদ দূরত্বে চলে যায়।’

চলতি মাসে পারস্য উপসাগরে মার্কিন ও ইরানি নৌবাহিনীর জাহাজের মধ্যে এটি দ্বিতীয়বার মুখোমুখি হওয়ার ঘটনা। এর আগে গত এক বছরের মধ্যে এরকম ঘটনা আর ঘটেনি।

সোমবারের এই ঘটনা ইরানের পক্ষ থেকে এখনো স্বীকার করা হয়নি। এতে কোনো ক্ষয়ক্ষতি বা হতাহতের খবরও পাওয়া যায়নি।

২০১৫ সালের পারমাণবিক চুক্তি পুনরায় কার্যকর করার উদ্দেশ্যে ইরান ও যুক্তরাষ্ট্রের মধ্যে বর্তমানে আলাপ-আলোচনা চলছে।

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ২০১৮ সালে এই চুক্তি থেকে একতরফাভাবে সরে আসেন। এর ফলে দেশদুটি মধ্যে উত্তেজনা বাড়তে থাকে।

জো বাইডেন প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হওয়ার পর ইরানে সঙ্গে পারমাণবিক চুক্তিতে পুনরায় ফিরে আসার প্রতিশ্রুতি দিয়েছেন। আন্তর্জাতিক শক্তিগুলো আশা করছে, দুটি দেশই এই চুক্তিতে পুরোপুরি সম্মত হবে।

More News...

৫০ লাখ ডলার মুক্তিপণ দিয়ে মুক্ত বাংলাদেশি জাহাজ

ইরানের ঘোষণা ‘লড়াই আপাতত শেষ, ইসরায়েল প্রতিশোধের চেষ্টা করলে আরও বড় আক্রমণ’