ঘুরে দাঁড়িয়েছে শেয়ারবাজার

ঘুরে দাঁড়িয়েছে শেয়ারবাজার

নিজস্ব প্রতিবেদক : দুই কার্যদিবস দরপতনের পর বুধবার (২৮ এপ্রিল) দেশের শেয়ারবাজারে আবারও ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা দিয়েছে। প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং আরেক শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবকটি মূল্য সূচকের বেড়েছে। সেই সঙ্গে ডিএসইতে বেড়েছে লেনদেনের পরিমাণও।

এদিন ডিএসইতে লেনদেন শুরু হয় বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমার মধ্য দিয়ে। এতে প্রথম ১০ মিনিটের লেনদেনে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৭ পয়েন্ট কমে যায়। তবে পাঁচ মিনিটের মধ্যে ঘুরে দাঁড়ায় শেয়ারবাজার। ফলে পতন কাটিয়ে ঊর্ধ্বমুখী হয় সূচক, যা দিনের লেনদেনের শেষ পর্যন্ত অব্যাহত থাকে।

এতে দিনের লেনদেন শেষে ডিএসই’র প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৩৮ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৪৬১ পয়েন্টে উঠে এসেছে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক আগের দিনের তুলনায় ১৯ পয়েন্ট বেড়ে ২ হাজার ১১২ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসইর শরিয়াহ্ সূচক ৩ পয়েন্ট বেড়ে ১ হাজার ২৪৯ পয়েন্টে দাঁড়িয়েছে।

দিনের লেনদেন শেষে ডিএসইতে দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে ১৭০টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট। বিপরীতে দাম কমেছে ১০৯টির এবং ৭১টির দাম অপরিবর্তিত রয়েছে।

সবকটি মূল্য সূচকের উত্থানের পাশাপাশি ডিএসইতে বেড়েছে লেনদেনের পরিমাণ। দিনভর বাজারটিতে লেনদেন হয়েছে ৯৪০ কোটি ৩২ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ৮২৪ কোটি ৩৬ লাখ টাকা। সে হিসেবে লেনদেন বেড়েছে ১১৫ কোটি ৯৬ লাখ টাকা।

টাকার অংকে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোর শেয়ার। কোম্পানিটির ৮৯ কোটি ৯২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা লাফার্জ হোলসিম বাংলাদেশের ৬৩ কোটি ৪৭ লাখ টাকার লেনদেন হয়েছে। ৩১ কোটি ৮৭ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে ব্রিটিশ আমেরিকান টোব্যাকো।

More News...

রিজার্ভ ২০ বিলিয়ন ছাড়াল

ভারত-থাইল্যান্ডে বাংলাদেশিরা ক্রেডিট কার্ডে বেশি খরচ করছেন