কোন ভাষা শেখা সবচেয়ে কঠিন?

কোন ভাষা শেখা সবচেয়ে কঠিন?

অনলাইন ডেস্ক : বহু ভাষায় কথা বলতে পারা আজকাল দক্ষতার অন্যতম শর্ত হিসেবে বিবেচিত হয়। পেশাগত কারণ ছাড়াও অনেকে শখের বশে একাধিক ভিনদেশি ভাষা শেখেন। তাদেরই একজন জন মালাথ্রোনাস। তিনি মার্কিন গণমাধ্যম সিএনএনে লিখেছেন নিজের ভাষার শিক্ষার অভিজ্ঞতার কথা।

মালাথ্রোনাস মনে করেন, ডাচ এবং নরওয়ের পাশাপাশি লাতিন ভাষা যেমন ইতালিয়ান, ফ্রেঞ্চ, স্প্যানিশ এবং পর্তুগীজ শেখা সবচেয়ে সহজ। ৬০০ ঘণ্টা সময় দিলেই শেখা যায়।

ইংরেজি যাদের মাতৃভাষা তাদের জন্য এটি প্রযোজ্য। এই ভাষাগুলোর মধ্যে স্প্যানিশ এবং ইতালিয়ান শেখ সবচেয়ে বেশি সহজ। এরপর পর্তুগীজ এবং ফ্রেঞ্চ।

এর কারণ হিসেবে মালাথ্রোনাস বলছেন, ভাষাগুলোয় অনেক ইংরেজি শব্দ আছে।

মালাথ্রোনাসের মতে, সবচেয়ে কঠিন মান্দারিন অথবা ক্যান্টোনিজ ভাষা শেখা। প্রতিটি ভাষা ভালো করে শিখতে ২ হাজার ২০০ ঘণ্টা লাগবে।

মান্দারিন চীনাদের মাতৃভাষা। সমস্যা হলো এর লিখিত রূপে এক সিস্টেমে দুটি প্রকার আছে। এর একটি ব্যবহৃত হয় হংকংয়, তাইওয়ানে। আরেকটি মেইনল্যান্ড চীনে।

যেমন ইংরেজি ‘fly’ শব্দটি হংকংয়ের ঐতিহ্যবাহী ফরম্যাটে লিখলে ‘飛’ হবে। আবার চীনের মতো করে লিখলে 飞 হবে। আবার আঞ্চলিকতার ভিত্তিতে উচ্চারণেও অনেক ভিন্নতা আছে।

এই লেখক বলছেন, জার্মান ভাষা শিখতে লাগবে ৭৫০ ঘণ্টা। মালয় এবং সোয়াহিলি ৯০০ ঘণ্টা। হাঙ্গেরিয়ান, গ্রিক এবং রাশিয়ান ১ হাজার ১০০ ঘণ্টা করে। জাপানিজ ২ হাজার ঘণ্টার বেশি।

More News...

বিনামূল্যে চিকিৎসা মেলে ‘ফ্রি স্ট্রোক ক্লিনিকে’

বিয়ে করতে এনে প্রেমিকাকে যৌনপল্লীতে বিক্রি করলেন প্রেমিক